শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যে এইচএসসির রুটিন!


Published: 2020-04-05 12:56:14 BdST, Updated: 2020-05-30 04:14:51 BdST

লাইভ প্রতিবেদক : চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। করোনা ভাইরাস সংক্রমণের ভয়ে শিক্ষা প্রতিষ্ঠান চালু করা যাচ্ছে না। একারণে এইচএসসির রুটিনও প্রকাশ করা যাচ্ছে না। গত পহেলা এপ্রিল থেকে এ পরীক্ষা দেশজুড়ে শুরু হওয়ার কথা থাকলেও ২২ মার্চ তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। সে সময় বলা হয়েছিল, এপ্রিলের প্রথম সপ্তাহে এ পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে। তবে নতুন সময়সূচি তৈরিতে বসতেই পারেনি শিক্ষা বোর্ডগুলো। নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ১৭ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ছুটি চলছে এখন।

এদিকে, এইচএসসি ও সমমান পরীক্ষা সুস্থ ও রোগমুক্ত পরিবেশে নেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু বলেন, সন্তানদের জীবনের নিরাপত্তার প্রশ্নে সরকার এ পরীক্ষা স্থগিত করে প্রশংসনীয় কাজই করেছে। তিনি পুরোপুরি রোগমুক্ত পরিবেশে এইচএসসি পরীক্ষা নেয়ার দাবি করেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব- কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, নতুন সময়সূচি প্রকাশের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেই। তবে আমাদের (শিক্ষা বোর্ডগুলোর) নিজস্ব চিন্তা আছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার পর নতুন সময়সূচি ঘোষণা করার। কবে প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে সেটি করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ওপরে নির্ভর করছে।

তবে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মোকবুল হোসেন বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অন্তত ১৫ দিন সময় দিয়ে পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে।

করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা শুরুর মাত্র ৯ দিন আগে তা স্থগিত করে দেওয়া হয়। এর আগে এ পরীক্ষার কেন্দ্র সচিবদের মতবিনিময়, প্রবেশপত্র বিতরণ ও উত্তরপত্র বিতরণও স্থগিত করা হয়।


ঢাকা, ০৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।