‘জবিয়ানের পাশে জবিয়ান’


Published: 2020-05-23 21:23:45 BdST, Updated: 2020-09-24 11:50:18 BdST

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৮ হাজার শিক্ষার্থীর অধ্যয়ন করেন। যার অধিকাংশ শিক্ষার্থী টিউশনি, খণ্ডকালীন চাকরি, ফুটপাতে দোকানদারিসহ বিভিন্ন কাজের মাধ্যমে অর্থ আয় করে। যা দিয়ে নিজের পড়াশোনার খরচ চালানোর পাশাপাশি পরিবারের খরচও বহন করে।

কিন্তু দেশে করোনাভাইরাসের কারণে চলছে অঘোষিত লকডাউন। এতে শিক্ষার্থীরা টিউশনি, খণ্ডকালীন চাকরি বা ফুটপাতে দোকানদারি সব কিছুই বন্ধ হয়ে গেছে। এতে নিরুপায় হয়ে জীবনযাপন করছে এইসব হতদরিদ্র মেধাবী শিক্ষার্থীরা।

এই অবস্থায় করোনা মোকাবেলা জবিয়ানদের পাশে জবিয়ান ফেসবুক গ্রুপ তাদেরকে আর্থিক সাহায্য নয়, আর্থিক উপহার দিয়ে পাশে দাঁড়িয়েছে। ফেসবুক গ্রুপ সূত্রে জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থীর পরিবার এই করোনাভাইরাসের সময় আর্থিক সংকটে পড়েছে।

আর সেই সংকট মোকাবেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এক হয়ে তাদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা এই ফান্ডে টাকা জমা দিচ্ছেন।

এই ফেসবুক গ্রুপের অন্যতম উদ্যোক্তা তওসিব মাহমুদ সোহান জানান, গত ৪৭ দিনে ৩৭৩জন শিক্ষার্থীকে ৫ লাখ ৭ হাজার ৯শ টাকা উপহার হিসেবে দেয়া হয়েছে। এই কার্যক্রম করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত চলবে।

এছাড়াও ঢাকায় অবস্থানরত শিক্ষার্থীদের বাসায় বাজার করে দেয়া, দূর দুরান্তে যাদের বাড়িতে যেতে পারছেন না, তাদের গাড়ী সংগ্রহ করে বাড়িতে যাওয়ার ব্যবস্থাও এই গ্রুপ থেকে করে দেয়া হচ্ছে।

আর্থিক সংকটে থাকা এক শিক্ষার্থী জানান, তার বাবা কৃষি কাজ করে। ঢাকায় থাকাকালীন টিউশনি করে নিজের খরচ জোগাড় করতো। এখন ক্যাম্পাস বন্ধের জন্য টিউশনি নেই। এদিকে ঢাকা থেকে বাসা ভাড়ার জন্য বারবার ফোন দিচ্ছিল।

এই মুহূর্তে কি করবে কিছু বুঝতে পারছিলাম না। তখন করোনা মোকাবেলায় জবিয়ানদের পাশে জবিয়ান ফেসবুক গ্রুপে আর্থিক সহযোগিতার জন্য যোগাযোগ করি। তারা আমাকে আর্থিক সহযোগিতা করে পাশে দাঁড়িয়েছে।

উদ্যোক্তারা বলেন, করোনা ভাইরাসে পুরো বিশ্বে টালমাটাল অবস্থা, ব্যতিক্রম নয় বাংলাদেশ। হঠাৎ করে সারাদেশে অঘোষিত লকডাউন হয়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিপাকে পড়েছে। বন্ধ হয়ে গেছে তাদের টিউশনি ও পার্টটাইম আয়ের পথ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ায় কারো কাছে চাইতেও পারেন না। এই সকল শিক্ষার্থীদের কথা চিন্তা করেই আমাদের এই প্রয়াস। এই আয়োজনের মাধ্যমে জবিয়ানরা একে অপরের পাশে দাঁড়িয়েছে, জানিয়েছে আমরা একে অপরের জন্য। আর এই দৃঢ় সংকল্পের সারথি হতে পেরে নিজেদের ধন্য মনে করছি।

ঢাকা, ২৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।