এশিয়ার সেরা ৪৮৯ বিশ্ববিদ্যালয়ের তালিকায় একমাত্র ঢাবি


Published: 2020-06-04 17:12:09 BdST, Updated: 2020-07-13 06:40:41 BdST

ঢাবি লাইভ : এবার দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে এশিয়ার ৪৮৯টি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’ তাদের পরিচালিত জরিপ অনুযায়ী র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১+। যদিও গত বছর এ র‌্যাংকিংয়ে দেশের কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান পায়নি।

জানা গেছে, পাঁচটি সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সাইটেশনে ১৬ দশমিক ৪, ইন্ডাস্ট্রি ইনকামে ৩৬ দশমিক ৬, ইন্টারন্যাশনাল আউটলুকে ৪০ দশমিক ৮, রিসার্চে ১০ দশমিক ৭ ও টিচিংয়ে ১৮ দশমিক ৭। প্রতিটি সূচকের আদর্শ মান ১০০। বিশ্ববিদ্যালয়ের পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান, ইন্ডাস্ট্রি ইনকাম ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- এই পাঁচটি মৌলিক বিষয়ের ওপর ভিত্তি করে এ জরিপ চালানো হয়।

র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়। দুই নম্বর স্থানে রয়েছে চীনের আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পিকিং ইউনিভার্সিটি। আর তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। জাপানের ১১০টি, চীনের ৮১টি, ভারতের ৫৬টি, তুরস্কের ৩৪টি, পাকিস্তানের ১৪টি, মালয়েশিয়ার ১৩টি, শ্রীলংকার ২টি ও নেপালের একটি বিশ্ববিদ্যালয়ের নাম আছে টাইমস হায়ার এডুকেশনের ওই তালিকায়।

ঢাবির ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, তিনি আরও বলেন, আমরা র‌্যাংকিংকে গুরুত্ব দিই না। যদি কোন র‌্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ থাকে তাহলে সেটা আমাদের জন্য অত্যন্ত খুশির খবর। কিন্তু র‌্যাংকিংয়ে থাকা আমাদের চূড়ান্ত লক্ষ্য নয়।

ঢাকা, ০৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।