ঢাবি সিনেটে বহাল থাকছেন যে পাঁচ নেতা...


Published: 2020-07-14 17:23:20 BdST, Updated: 2020-08-14 15:08:45 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সর্বশেষ কমিটি ভেঙে গেছে। বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী, ডাকসুর শিক্ষার্থী-প্রতিনিধি পাঁচ নেতা সিনেট সদস্য হিসেবে দায়িত্বে বহাল থাকছেন।

ওই পাঁচ নেতারা হলেন, ডাকসুর সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নূর, সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী, সদস্য তিলোত্তমা শিকদার, ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক ও ডাকসুর সহসাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন। তবে সিনেটে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করার সুযোগটি তাঁরা পাবেন নিজেদের ছাত্রত্ব থাকা পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ২০ (২) ধারায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় সিনেটের শিক্ষার্থী-প্রতিনিধিরা এক বছরের জন্য দায়িত্বে থাকবেন। কিন্তু নির্বাচন, মনোনয়ন কিংবা নিয়োগের মাধ্যমে উত্তরসূরি আসার আগ পর্যন্ত তাঁরা দায়িত্ব পালন করবেন।

আগামী ২৩ জুলাই সিনেটের বার্ষিক অধিবেশন (বাজেট সভা) সামনে রেখে সদস্যপদ থাকার বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে অনানুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন থেকে চিঠির মাধ্যমে তাঁদের আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানানোর প্রক্রিয়া চলছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ডাকসুর সভাপতি মো. আখতারুজ্জামান ক্যাম্পাসলাইভকে বলেন, বিশ্ববিদ্যালয়ের নিয়ম-কানুন অনুসরণ করেই সবকিছু করা হবে।

তবে ডাকসুতে আলোচনা না করেই অনির্বাচিত রেজওয়ানুল ও সনজিতকে সিনেট সদস্য করার অভিযোগ উঠেছে। দুর্নীতি ও নৈতিক স্খলনের অভিযোগে ‘ব্যক্তিগত সমস্যার’ কথা বলে সিনেট থেকে পদত্যাগ করেন রেজওয়ানুল। পরে চলতি বছরের ফেব্রুয়ারিতে ডাকসুর সহ-সাধারণ সম্পাদক (এজিএস) ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন রেজওয়ানুলের স্থলাভিষিক্ত হন।

ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক ক্যাম্পাসলাইভকে জানান, নির্বাচন আয়োজনের বিষয়টি নিয়ে গত মার্চের শুরুতে ভিসির সঙ্গে তাঁর কথা হয়েছিল। তবে ভিসি নির্বাচনের বিষয়ে স্পষ্ট কিছু বলেনইনি, বরং বিষয়টি এড়িয়ে গেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাবি ভিসি ও ডাকসুর সভাপতি মো. আখতারুজ্জামান ক্যাম্পাসলাইভকে জানান, যথানিয়মে ও যথাসময়ে ডাকসু নির্বাচনের বিষয়ে সবাইকে জানানো হবে।

ঢাকা, ১৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।