স্মার্টফোন কেনার জন্য সফট লোন পাবে মাভাবিপ্রবির শিক্ষার্থী


Published: 2020-08-14 14:56:22 BdST, Updated: 2020-09-20 03:45:18 BdST

মাভাবিপ্রবি লাইভ: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রেক্ষিতে সেশন জট মোকাবেলায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনায় অনলাইন ক্লাস শুরু করেছে বিশ্ববিদ্যালয়গুলো। তাই অনলাইন ক্লাস করতে স্মার্টফোন ক্রয়ে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা প্রণয়নের নির্দেশনা দিয়েছে কমিশন।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনলাইনের শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করতে সব শিক্ষার্থীকে স্মার্টফোন ও ইন্টারনেটের আওতায় আনার উদ্যোগ নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্দেশনা জারি করেছে। এজন্য যেসব শিক্ষার্থীর আর্থিক সক্ষমতা নেই, তাদের তালিকা চাওয়া হয়েছে।

সেই ধারাবাহিকতায় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের চেয়ারম্যানদের কাছে তালিকা চেয়ে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো: তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক নির্দেশনায় এই তালিকা আহ্বান করা হয়।

এতে বলা হয়েছে, যে সমস্ত শিক্ষার্থীর ডিভাইস ক্রয়ে আর্থিক সক্ষমতা নেই তাদেরকে সফট লোন/গ্রান্টস এর আওতায় স্মার্ট ফোন সুবিধা নিশ্চয়তার বিধানের জন্য, শিক্ষার্থীদের (www.mbstu.ac.bd) থেকে নির্দিষ্ট ফরমটি ডাউনলোড করে যথাযত ভাবে পূরণ করে আগামী ২০ আগস্টের মধ্যে স্ব-স্ব বিভাগের চেয়ারম্যানের নিকট জমা দেবার আহবান জানানো হলো।

উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোও দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় শিক্ষার্থীরা ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু করতে ২৫ জুন কমিশন এবং ভিসিদের মধ্যে ভার্চুয়াল এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় ভিসিদের মতামতের ভিত্তিতে অনলাইন শিক্ষাকার্যক্রমে যাতে সব শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারে, সেই লক্ষ্যে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট সুবিধাসহ বিনামূল্যে ডাটা সরবরাহ এবং সফট লোন/গ্র্যান্টস এর আওতায় শিক্ষার্থীদের স্মার্টফোন সুবিধার নিশ্চয়তা বিধানের জন্য কমিশন থেকে শিক্ষামন্ত্রী বরাবর পত্র প্রেরণ করা হয়।

ঢাকা, ১৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।