আন্তর্জাতিক উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প 'MELBU' তে যুক্ত হলো বশেমুরবিপ্রবি


Published: 2020-10-20 12:03:47 BdST, Updated: 2020-12-04 08:25:54 BdST

বশেমুরবিপ্রবি লাইভঃ বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নের উপর একটি ত্রিদেশীয় আন্তর্জাতিক যৌথ উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প 'MELBU' তে যুক্ত হয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

বশেমুরবিপ্রবি'সহ উক্ত যৌথ প্রকল্পের অংশীদার বিশ্ববিদ্যালয়গুলি হলো জার্মানির লিপজিগ ইউনিভার্সিটি, পোল্যান্ডের মেরিটাইম ইউনিভার্সিটি অফ স্টেটিন এবং বাংলাদেশের খুলনা সন্নিহিত অঞ্চল হতে আরও পাঁচটি বিশ্ববিদ্যালয় তথা খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্দান ইউনিভার্সিটি অফ বিজনেস এন্ড টেকনোলজি খুলনা ও নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় খুলনা।

বাংলাদেশের দক্ষিনাঞ্চলে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্রছাত্রীদের মাঝ থেকে উদ্ভাবনী উদ্যোক্তা গড়ে ওঠাকে উৎসাহিত করতে এবং উদ্যোক্তা উন্নয়নে বিশ্ববিদ্যালয়গুলির সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার উদ্দেশ্যে ইউরোপিয়ান ইউনিয়নের ইরাসমাস প্লাস প্রোগ্রামের আওতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নের উপর একটি ত্রিদেশীয় আন্তর্জাতিক যৌথ উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প MELBU (More Entrepreneurship Life at Bangladeshi Universities) শীর্ষক একটি ৩ বছর মেয়াদী প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

'MELBU' ৯ কোটি টাকার একটি ফান্ড হাতে নিয়ে প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে প্রকল্প অন্তর্ভুক্ত বাংলাদেশী বিশ্ববিদ্যালয় গুলির বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীদের জন্য উদ্যোক্তা প্রশিক্ষণ উপযোগী একটি সাধারণ মডিউল প্রণয়ন করা, বিশ্ববিদ্যালয়গুলিতে পরীক্ষামূলক ভাবে ছাত্রছাত্রীদের জন্য উদ্যোক্তা সহায়ক কেন্দ্র স্থাপন করা এবং খুলনা অঞ্চলে উদ্যোক্তা সুলভ কার্যক্রমে ইচ্ছুকদের স্টার্ট-আপ উৎসাহিত এবং সমর্থন করার জন্য একটি আঞ্চলিক নেটওয়ার্ক গড়ে তোলা। এই নেটওয়ার্কটি একটি অনলাইন ভিত্তিক ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্ম হিসাবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।

এছাড়া, এই প্রকল্পের অধীনে খুলনা বিশ্ববিদ্যালয়ে একটি ২ সপ্তাহব্যাপী শীতকালীন স্কুল এবং লিপজিগ বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন স্কুল আয়োজন করার পরিকল্পনা ও রয়েছে। এই প্রশিক্ষণ গুলোতে শুধু 'MELBU' প্রকল্পের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিবেন। অংশগ্রহণকারী প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে ৩ জন করে মোট ১৮ জন নির্বাচিত ছাত্রছাত্রী অংশগ্রহণ করবেন। এই প্রকল্পের অধীনে একটি আঞ্চলিক উদ্ভাবন এবং ব্যবসায়িক পরিকল্পনা প্রতিযোগিতা আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

এই প্রকল্পটির মূল নেতৃত্ব রয়েছে লিপজিগ ইউনিভার্সিটি। প্রকল্পটির মূল সমন্বয়কারী হিসাবে কাজ করছেন লিপজিগ ইউনিভার্সিটির International Small Enterprise Promotion and Training (SEPT) প্রোগামের পরিচালক অধ্যাপক ড. উত্জ ডনবার্গার। প্রকল্পটির বাংলাদেশ অংশের নেতৃত্বে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় এবং এই প্রকল্পের বাংলাদেশ অংশের সমন্বয়কারী হিসাবে দায়িত্বে আছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসনের অধ্যাপক ড. নূর-উন-নবী।

গত ১২ ই অক্টোবর সন্ধ্যয় একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট (www.melbu.eu) এবং "ফিউচার ফাউন্ডার্স লীগ" বিজনেস আইডিয়া প্রতিযোগিতার উদ্বোধন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: ফায়েক উজ্জামান। 'MELBU' প্রকল্পের মূল লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উদ্যোক্তা মনোভাব তৈরী করা এবং সেই লক্ষে উদ্বোধন করা হয়েছে বিজনেস আইডিয়া প্রতিযোগিতা "ফিউচার ফাউন্ডার্স লীগ"।

এই প্রতিযোগিতায় ছয়টি বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গ্রুপভিত্তিক অংশগ্রহণ করতে পারবে এবং সেরা তিনটি টিম প্রাইজমানি হিসাবে পাবে মোট ২ লক্ষ টাকা। ২ লক্ষ টাকা প্রাইজ মানির কেস কম্পিটিশন "ফিউচার ফাউন্ডারস লীগে"র রেজিস্ট্রেশন ১২ অক্টোবর থেকে শুরু হয়েছে, চলবে ২ নভেম্বর পর্যন্ত।

প্রতিযোগিতার বিস্তারিত নিয়মাবলী এবং ডেটলাইনসমূহ প্রকল্প ওয়েবসাইটে (www.melbu.eu) পাওয়া যাবে। এছাড়া এই প্রকল্পের আওতায় প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে তিনজন শিক্ষার্থী আগামী বছর জার্মানির লিপজিগ বিশ্ববিদ্যালয়ে ১৫ দিনব্যাপী প্রশিক্ষণের অংশ নেয়ার সুযোগ পাবে।

উল্লেখ্য, এই প্রকল্পটির বশেমুরবিপ্রবি'র পক্ষে সমন্বয়কের দায়িত্বে আছেন সহযোগী অধ্যাপক ড. শেখ আশিকুররহমান প্রিন্স, সহযোগী হিসাবে আছেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক মোঃ রকিবুল ইসলাম এবং মার্কেটিং বিভাগের প্রভাষক মোঃ আল আমীন।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।