ডুসডার সম্মাননা পাচ্ছেন প্রফেসর আতাহারুল ইসলাম


Published: 2020-11-24 17:51:18 BdST, Updated: 2021-01-27 12:46:36 BdST

ঢা‌বি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রাক্তন ছাত্রছাত্রীদের সংগঠন ডুসডা দ্বিতীয়বারের মতো প্রদান করতে যাচ্ছে সংগঠনটির সর্বোচ্চ সম্মাননা ডুসডা আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ড। এ বছর পুরস্কার পাচ্ছেন স্বনামধন্য অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম। আগামী বৃহস্পতিবার (২৬ নভেম্বর) রাতে এক অনুষ্ঠানের মাধ্যতে তাকে এই পুরস্কার দেয়া হবে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ডুসডার ট্রাষ্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ।

অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম ঢাবির পরিসংখ্যান বিভাগের সাবেক শিক্ষার্থী। চার দশকের শিক্ষকতা জীবনে তিনি দেশে-বিদেশে বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

আন্তর্জাতিক জার্নালে শতাধিক গবেষণা প্রবন্ধ ছাড়াও আন্তর্জাতিক প্রকাশক কর্তৃক প্রকাশিত ৫ টি গ্রন্থ ও অসংখ্য বইয়ের অধ্যায় লিখেছেন তিনি। অধ্যাপক ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইন্সটিটিউটের প্রথম কাজী মোতাহার হোসেন অধ্যাপক হিসেবে নিযুক্ত ছিলেন।

নিজ প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশ ও বিদেশের অনেক বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখার পাশাপাশি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের জন্য নীতি বিশ্লেষক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

তার কাজের স্বীকৃতি হিসেবে তিনি জাতীয় ও আন্তর্জাতিক বহু পুরস্কার অর্জন করেছেন। এর মধ্যে আছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পুরস্কার, ইব্রাহীম মেমোরিয়াল স্বর্ণপদক ও ইস্ট ওয়েস্ট সেন্টার সম্মাননা বিশেষভাবে উল্লেখযোগ্য।

ঢাকা, ২৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।