ডুয়েটে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা


Published: 2021-01-14 20:52:30 BdST, Updated: 2021-03-05 21:57:45 BdST

ডুুয়েট লাইভঃ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঐতিহাসিক ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষ্যে আজ (১৪ জানুয়ারি, বৃহস্পতিবার) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমানের সভাপতিত্বে শহীদ আহ্সান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে বিকালে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আ.ক.ম. মোজাম্মেল হক, এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব মো. জাহিদ আহসান রাসেল, এমপি এবং গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অ্যাডভোকেট মোহাম্মাদ জাহাঙ্গীর আলম।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আ.ক.ম. মোজাম্মেল হক, এমপি বঙ্গবন্ধুর আর্দশ ও জীবনকর্ম তুলে ধরে বলেন, শেখ মুজিব কেবল একটি দেশের রাষ্ট্রপ্রধান নয়, তিনি এমন একজন বিপ্লবী নেতা, যিনি স্বপ্ন দেখেছেন, সারা জাতিকে স্বপ্ন দেখিয়েছেন, উদ্ধুদ্ধ করেছেন এবং স্বাধীনতা এনে দিয়েছেন। পৃথিবীতে আর কোনো রাষ্ট্রনায়কই এককভাবে স্বাধীনতার স্বপ্ন দেখে তা অর্জন করতে পারেন নি।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব মো. জাহিদ আহসান রাসেল, এমপি বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবনের আন্দোলন ও সংগ্রামের ইতিহাস তুলে ধরে নতুন প্রজন্মকে সেই আদর্শে উদ্ধুদ্ধ হওয়ার আহবান জানান।

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অ্যাডভোকেট মোহাম্মাদ জাহাঙ্গীর আলম বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে বঙ্গবন্ধু ও স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরার মাধ্যমে দেশের উন্নয়নে সকলকে কাজ করে যেতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুর আগমনের দিনটি মানুষের মনে গভীর আনন্দের স্মৃতি হয়ে আছে এবং এটি আমাদের ইতিহাসের একটি স্মরণীয় দিন। এই দিনে আমরা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে অন্ধকার থেকে আলোর পথে যাত্রা শুরু করি।

তিনি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ থেকে কিছু অংশ উদ্ধৃতি দিয়ে তার অন্তর্নিহিত তাৎপর্য তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনে দীক্ষিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। তিনি আলোচনা সভায় অংশগ্রহণের জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মখলেসুর রহমান, পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. গনেশ চন্দ্র সাহা, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. ওবায়দুর রহমান, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী,

অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শামছুদ্দিন, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মো. তাইবুর রহমান, সাধারণ সম্পাদক প্রকৌশলী বিনয় ব্যানার্জী, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. মঞ্জুর মোর্শেদ প্রমুখ। এ অনুষ্ঠানে সর্বস্তরের গণ্যমান্য অতিথিবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।