'এনএসইউএসএন'র উদ্বোধনী কোহর্টের গ্রাজুয়েশন অনুষ্ঠিত


Published: 2021-01-26 19:49:39 BdST, Updated: 2021-03-09 03:25:15 BdST

এনএসইউ লাইভঃ আমাদের দেশে বিদ্যমান কিছু আর্থ-সামাজিক সমস্যাকে সুযোগে রুপান্তরিত করে দেশের অগ্রগতিতে অবদান রাখার লক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপস নেক্সট (এনএসইউএসএন)- এর উদ্বোধনী কোহর্ট থেকে চারটি প্রযুক্তি-ভিত্তিক স্টার্টআপস গ্রাজুয়েশন সম্পন্ন করেছে।

এনএসইউএসএন মুলত নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এর একটি স্টার্টআপ ইনকিউবেটর যার মূল উদ্দেশ্য হলো পরবর্তী প্রজন্মের স্টার্টআপস উদ্যোক্তা তৈরি এবং তাদের সার্বিক সহযোগিতা করা। এই উদ্যোগের সাফল্য তুলে ধরা এবং পরবর্তী কোহর্টের উদ্বোধনের জন্য এনএসইউএসএন ২৬ জানুয়ারী, ২০২১ তারিখে একটি ভার্চুয়াল গ্রাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করে।

বেশ কিছু ভবিষ্যত উদ্যোক্তাকে দীর্ঘমেয়াদে সফলতার জন্য সহায়তার লক্ষ্যে অভিজ্ঞ পরামর্শ, গাইডেড মেন্টরশিপ, নেটওয়ার্কিং এবং প্রাথমিক পর্যায়ে অর্থায়নের সুযোগ প্রদানের মাধ্যমে এনএসইউএসএন তাদের সর্বপ্রথম কোহর্টটি শুরু করে ২০২০ এর জুন মাসে। তাদের সাংগঠনিক দক্ষতা, সার্বিক ধারণা, বাস্তব জীবনের সমস্যা-সমাধানের ক্ষমতা, ব্যবসায়িক বিচক্ষণতা প্রভৃতি কঠোর পর্যালোচনা ও মূল্যায়নের পর চারটি দল গ্রাজুয়েশন করতে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের, প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এমপি; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড এর চেয়ারম্যান এম. এ. কাসেম, বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড এর সদস্য বেনজীর আহমেদ, মিজ রেহানা রহমান এবং তানভীর হারুন; অধিবেশন সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

চারটি গ্র্যাজুয়েট স্টার্টআপ হলোঃ
১। থ্রাইভ (শ্রেণিকক্ষে অভিজ্ঞতার বৃদ্ধির জন্য শিক্ষামূলক প্রযুক্তি সরবরাহের একটি প্ল্যাটফর্ম)

২। রিশপ (সরবরাহ এবং বিপণনের সমাধান সহ অনলাইন ব্যবসায়ের জন্য একটি রিসেলার প্ল্যাটফর্ম)।

৩। কালকে (একটি মানবসম্পদ উন্নয়ন এবং ব্যবস্থাপনা সফটওয়্যার যা একটি পরিসেবা প্ল্যাটফর্ম হিসাবে এইচআর সম্পর্কিত কাজগুলিকে স্বয়ংক্রিয়ভাবে করে)।

৪। হাইপস্কাউট (একটি ইনফ্লুয়েন্সার ভিত্তিক ডিজিটাল বিপণন প্ল্যাটফর্ম) এনএসইউএসএন-এর দ্বিতীয় কোহর্টে আবেদন কার্যক্রম শুরু হয়েছে।

সমাজের যেকোনো বাস্তব সমস্যা সমাধানের জন্য একটি স্টার্টআপ তৈরির প্রতিশ্রুতিবদ্ধ যে কেউই ২০২১ সালের ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত www.nsustartupsnext.com এ অনলাইনে আবেদন করতে পারবেন।

এনএসইউএসএন অতি সম্ভাবনাময় উদ্যোক্তা এবং দলকে তাদের ব্যাতিক্রমধর্মী স্বতন্ত্র স্টার্টআপ তৈরি করতে নেটওয়ার্ক ও কাঠামোগত সহায়তাসহ সবরকম সহযোগিতা প্রদান করবে। এছাড়াও এনএসইউএসএন এর আগামি কোহর্টে দেশের শীর্ষ বিনিয়োগকারি প্রতিষ্ঠান, এবং সম্মানিত বিশেষজ্ঞ, ও উপদেষ্টাগণও ভবিষ্যৎ উদ্যোক্তাদের পরামর্শ দিয়ে উৎসাহিত করবেন।

প্রধান অতিথি জনাব জুনায়েদ আহমেদ পলক, এমপি বলেন “আমাদের দেশের তরুণ প্রতিষ্ঠাতাদের সুযোগ করে দেওয়ার জন্য এই সময়োপযোগী উদ্যোগ গ্রহণের জন্য এবং আমি আন্তরিকভাবে এনএসইউ স্টার্টআপস নেক্সট টিমকে ধন্যবাদ জানাই। আমরা চাকরি প্রত্যাশীদের নয়, আরও বেশি চাকরিদাতা তৈরির প্রতি আপনাদের উৎসাহিত হতে দেখে সত্যিই আনন্দিত।

আমি সকল সম্ভাব্য উদ্যোক্তাদের উৎসাহিত করবো এনএসইউ স্টার্টআপস নেক্সট-এ আবেদন করার জন্য যাতে একটি সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে তারা সব ধরণের সহযোগিতা পেয়ে থাকে। আমরা বিশ্বাস করি আমাদের ছাত্রছাত্রীরাই পারবে সমাজের সবচেয়ে বড় সমস্যাগুলো সমাধান করতে।

বিশেষ অতিথি এম. এ. কাসেম বলেন “নর্থ সাউথ ইউনিভার্সিটি সবসময়ই সকল একাডেমিক ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়েছে। এনএসইউ স্টার্টআপস নেক্সট হল এনএসইউ কর্তৃক আয়োজিত একটি অসাধারণ প্রোগ্রাম। আমরা সকলেই এই উদ্যোগ নিয়ে গর্ববোধ করি। চতুর্থ শিল্প বিপ্লব হবে প্রযুক্তি নির্ভর। সুতরাং ভবিষ্যতের সমস্যাগুলি সমাধানের জন্য ব্যবসা এবং প্রযুক্তির মিলবন্ধন খুবই জরুরি। আমি এনএসইউ স্টার্টআপস নেক্সট এর দ্বিতীয় কোহর্টের সার্বিক সাফল্য কামনা করি- "কারণ তারা ভবিষ্যত সমস্যাগুলো সমাধান এর জন্য একটি প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।

“পাঠাও”, “চালডাল”, “আইফারমার”, “ট্রাকলাগবে” এর মতো আরো অনেক স্থানীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে সফল স্টার্টআপের উদ্যোক্তা এনএসইউ এর প্রাক্তন শিক্ষার্থী। এরকম আরো অনেক সফল উদ্যোক্তা তৈরি করতে এনএসইউএসএন প্রতিশ্রুতিবদ্ধ যারা বিভিন্নখাতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখবে।

ঢাকা, ২৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।