ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা


Published: 2019-03-09 13:14:01 BdST, Updated: 2019-09-15 13:45:23 BdST

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন উপলক্ষে ক্যাম্পাসে প্রবেশের ক্ষেত্রে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণ মানুষ ও যান চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ১০ মার্চ রোববার সন্ধ্যা ৬টা থেকে ১১ মার্চ সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুমোদিত ব্যক্তি ছাড়া কেউ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় প্রবেশ করতে পারবে না। এছাড়া শুধুমাত্র স্টিকারযুক্ত গাড়ি ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে। শনিবার সাংবাদিকদের এ কথা জানান ডিমএপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। এর আগে রাজধানীর শাহাবাগ থানায় ডাকসু নির্বাচনের নিরাপত্তা পরিকল্পনা নিয়ে বৈঠক করেন তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন, নির্বাচনের দিন বিভিন্ন স্থানে র‌্যাব ও পুলিশ সদস্য মোতায়েন থাকবে। প্রতিটি হল এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে তারা দায়িত্ব পালন করবেন। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশ ছাড়া তারা মুভ করবে না বলেও জানান তিনি। কেউ অনিয়মের চেষ্টা করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ডাকসু নির্বাচনের আগের দিন ১০ মার্চ সন্ধ্যা ৬টা থেকে ১১ মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুমোদিত ব্যক্তি ছাড়া কেউ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সাতটি পয়েন্টে ব্যারিকেড দিয়ে চেকপোস্ট করে তল্লাশি করবে পুলিশ। শাহবাগ, নীলক্ষেত, শহীদুল্লাহ্ হল ক্রসিং, রোমানা ক্রসিং, পলাশী, দোয়েল চত্বর ও জগন্নাথ হল ক্রসিংয়ে এসব চেকপোস্ট থাকবে বলেও জানান তিনি। এসময় ঢাবির শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থীদের প্রবেশের জন্য আগে থেকে পাস সংগ্রহের অনুরোধ জানিয়ে তিনি বলেন, স্টিকার ছাড়া কোনো গাড়ি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করতে পারবে না। স্টিকারযুক্ত গাড়িকে প্রয়োজনে তল্লাশি করা হবে বলেও উল্লেখ করেন তিনি। নির্বাচনের দিন ঢাবি এলাকায় কোনো রিকশা প্রবেশ করতে পারবে না জানিয়ে তিনি বলেন, ভেতরে কিছু রিকশা থাকবে, সেগুলোতে চড়ে ভেতরে চলাচল করবেন। ইতোমধ্যে কিছু রিকশাকে নিরাপত্তা ছাড়পত্র দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় এলাকায় আগতদের কোনো ধরনের ছুরি, চাকু, লাঠি, দাহ্য পদার্থ না আনার অনুরোধ জানান তিনি। আছাদুজ্জামান মিয়া বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে যেতে চাইলে বকশীবাজার হয়ে চানখারপুল দিয়ে প্রবেশ করতে হবে বলে উল্লেখ করেন ডিএমপি কমিশনার।

ঢাকা, ০৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।