এসএসসি: প্রশ্নপত্র বিতরণে নতুন নির্দেশনা


Published: 2020-02-06 16:55:40 BdST, Updated: 2020-04-05 18:48:41 BdST

লাইভ প্রতিবেদকঃ এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র বিতরণের ক্ষেত্রে ভুল এড়াতে নতুন নির্দেশনা প্রদান করেছে আন্তঃশিক্ষা বোর্ড। একইসঙ্গে নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আসন বিন্যাস পৃথকভাবে ব্যবস্থা করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম সাক্ষরিত এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের যথাযথভাবে সনাক্ত করে শিক্ষাবর্ষ অনুযায়ী যে সিলেবাসের প্রশ্নে পরীক্ষা দেওয়ার নির্দেশনা রয়েছে সেই মোতাবেক প্রশ্নপত্র বিতরণ করতে হবে। শিক্ষাবর্ষ অনুযায়ী যথাযথ সিলেবাসে প্রণীত প্রশ্নপত্রেই পরীক্ষা গ্রহণ করতে হবে।

উল্লেখ রয়েছে, নিয়মিত এবং অনিয়মিত পরীক্ষার্থীদের আসন বিন্যাস পৃথকভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোনো কারণে পরীক্ষা শুরু হতে বিলম্ব হলে অবশিষ্ট সময়ের সঙ্গে দেরির সময় যোগ করে পূর্ণ সময় পরীক্ষার্থীদের প্রদান করতে হবে। বিষয়টি তাৎক্ষণিকভাবে পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করার জন্য বলা হয়েছে।

আরও বলা হয়েছে, এছাড়াও বহুনির্বাচনী এবং রচনামূলক খাতায় কোনো রকম লেখা বা দাগ কাটা যাবে না। কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালীন সময়ে ২ ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ করে কক্ষ ত্যাগ করতে পারবে না। যদি বিশেষ কারণে পরীক্ষা শেষ করে কক্ষ ত্যাগ করতে চায় তাহলে প্রশ্নপত্র সঙ্গে করে নিয়ে যেতে পারবে না।

পরীক্ষা শেষ হয়ে গেলে প্রশ্নপত্রটি তাকে দেওয়া যেতে পারে। কোনো প্রকার মোবাইল ফোন নিয়ে কক্ষ পরিদর্শক বা পরীক্ষা সংশ্লিষ্ট অন্য কেউ পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্র সচিব একটি সাধারণ মোবাইল ব্যবহার করতে পারবে, যা দিয়ে ছবি তোলা যায় না।

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।