বাংলাদেশে প্রথমবার রেসিং কার তৈরি রুয়েটে, যাচ্ছে জাপানে


Published: 2019-08-08 13:43:30 BdST, Updated: 2019-08-24 10:14:27 BdST

রাজশাহী লাইভ : বাংলাদেশে প্রথমবারের মতো রেসিং কার তৈরি করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষক-শিক্ষার্থীদের টিম ক্রাক প্লাটুন। তাদের ওই রেসিং কার জাপানের একটি প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে। আগামী ২৭-৩১ আগস্ট জাপানে ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জানা গেছে, টিম ক্রাক প্লাটুন রুয়েটের ছাত্রদের একটি অটোমোটিভ টিম। এর উদ্দেশ্য অটোমোবাইল ক্ষেত্রে গবেষণা, উন্নয়ন এবং যান উৎপাদন। এ যাবত বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিমের সদস্যরা অংশগ্রহণ করেছেন। পেয়েছেন স্বীকৃতি। এর মধ্যে উলেখযোগ্য হলো- ২০১৬ সালে ভারতের তামিলনাড়ুতে অনুষ্ঠিত Quadbike Design Challenge 2016 (Best Passionate Team) এবং ২০১৭ সালে জাপানে অনুষ্ঠিত Student Formula Japan 2017 প্রতিযোগিতা।

উল্লেখ্য, ফর্মুলা রেসিং কার ডিজাইন, নির্মাণ করা এবং বিজনেস কেম্পানি হিসেবে তার বাজারজাতকরণ পরিকল্পনা প্রদর্শনের এই বিশ্ববরেণ্য প্রতিযোগিতায় বাংলাদেশের প্রথম দল হিসেবে অংশ নিতে যাচ্ছে রুয়েটের শিক্ষার্থীরা। তারা যে ফমুূলা রেসিং কার তৈরি করেছেন সেটি বাংলাদেশের ইতিহাসে প্রথম।

সাফল্যের ধারাবাহিকতায় টিম ক্রাক প্লাটুন অংশগ্রহণ করতে চলেছে ‘Formula SAE Japan 2019’ প্রতিযোগিতায়, ইভি. ক্লাসে। বিশ্বের মোট ৬টি দেশের ২৭টি দলের একটি হিসেবে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়েছে টিমটি। আর অংশ নিচ্ছে মোট ১০৭টি দল। রুয়েটের শিক্ষার্থীরা জ্বালানি নির্ভর গাড়ির ধারণা থেকে বেরিয়ে এসে বৈদ্যুতিক যান নির্ভর স্টুডেন্ট ফর্মুলা ইলেকট্রিক ভেহিকল তৈরি করেছেন। এটি দেয় নিরাপদ ও দূষণমুক্ত যানব্যবস্থা। বিদ্যুচালিত ফর্মুলা কার বাংলাদেশে তারাই প্রথম তৈরি করেছেন।

ঢাকা, ০৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।