বৃষ্টির দিনে চবির অপরূপ ক্যাম্পাস


Published: 2019-07-18 14:59:08 BdST, Updated: 2019-12-14 05:23:36 BdST

মারুফুল ইসলাম: কাগজ আবিষ্কারের পূর্বে মানুষ প্রেমের কবিতা লিখে রেখেছে আকাশে। স্ইে ভালবাসার কবিতা-ই এই বৃষ্টি, এই বর্ষা- কবিগুরু মহাদেব সাহা’র সেই অনবদ্য সেই সুওে এস বর্ষা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বাংলাদেশের সবচেয়ে সুন্দর ক্যাম্পাসগুলোর একটি। ষড়ঋতুর নানা সময়ে এই ক্যাম্পাস ধান করে ননা রুপে।

প্রকৃতি তার বর্ণিল রুপ মেলে ধরে বৃষ্টির সময়। শিক্ষার্থীদের কাছে ছয়টি ঋতু ছয় রকমের শোভা নিয়ে আবির্ভাব হয়। বর্ষা ঋতু তার মধ্যে অন্যতম। ইচ্ছে করে বৃষ্টির প্রতিটি ফোটার মাঝে নিজেকে বিলিয়ে দিতে। বৃষ্টি ভেজা সবুজ গাছপালা যেনো প্রকৃতির আরো কাছে টেনে নিয়ে যেতে থাকে।

সবুজের সমারোহে ঘেরা প্রাকিৃতিক সৌন্দর্যের লীলাভূমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। আর বর্ষাকালে এর সৌন্দর্য আরো বারিয়ে তোলে হাজার গুনে। বর্ষার বৃষ্টিতে ক্যাম্পাস এক অন্যরকম রুপ ধারন করে। বৃষ্টির রিমঝিম শব্দ আর ফোটা আলতো ছোঁয়া মনে জাগায় এক অন্যরকম অনুভুতি।

বৃষ্টির দিনে ক্লাশ শেষ হতেই শুরু হয়ে যায় টং দোকান গুলোতে, রাস্তায়, বিভিন্ন চত্বরে বসে আড্ডার আসর। বৃষ্টি যেন ক্যাম্পাসের আড্ডাগুলোকে আরো বেগবান করে তোলে। কেও কেওবা গরম গরম সিঙারা-পুরি নিয়ে ব্যাস্ত। আবার কেওবা ব্যাস্ত গিটারোর তালে তলে বৃষ্টির গান নিয়ে। আবার কোথাও দেখা যায় বৃষ্টির মধ্যেই ফুটবল খেলেছেন বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। টং এর ভেজা বেঞ্চ এ বসে চা-বিস্কুট অথবা খিচুরি খেতে খেতে গল্প করা- গভীর আবেগের সৃষ্টি করে। প্রেমের ঋতু বর্ষা নাকি বসন্ত- এ নিয়ে চলে দুষ্ট-মিষ্টু তর্ক।

সবুজের সমারোহে

 

বৃষ্টির দিনে ক্যাম্পাসে যুগল বন্দীদের একসাথে ভেজার ধুম পড়ে যায়। শহরের ইট পাথরে ঘেরা কোলাহল থেকে বের হয়ে বৃষ্টির মোহে নিজেকে রাঙিয়ে নিতে অনেক দর্শনার্থীও আসেন ক্যাম্পাসে । মঝে মধ্যে ছাতা হাতেও ভিজতে দেখা যায়। আবার দেখা যায় কেওবা ভিজতে ভিজতে দৌড়ে আসছে শাটল এ ট্রেন ধরার জন্য।

বৃষ্টির দিনে মেয়েদের হলের অবস্থা থাকে অন্যরকম। রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আনিকা বলেন- ”বৃষ্টির দিন তার খুবই ভালো লাগে। ভালো লাগে বান্ধবীদের সাথে আড্ডা দিতে। ঝালমুড়ি খেতে খেতে রবীন্দনাথের গান শুনতে কিংবা উপন্যাস পড়তেও ভলো লাগে। জানালার পাশে বসে বৃষ্টির ফোটায় হাত ভেজানোর সময় শৈশব কালের মধুর স্মৃতি মনে পরে যায়।” বর্ষায় কদম ফুলের গাছ যেন র্বষ্টির সৌন্দর্যকে আরো বারিয়ে তোলে। বৃষ্টির সময়েই এই ক্যাম্পাসটা আমার মতে সবচেয়ে সুন্দর। বৃষ্টির দিনে ক্যাম্পাসের ২১০০একরের প্রতিটা কনায় কানায় ছরিয়ে পড়ে আনন্দ।

ঢাকা, ১৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।