নাসায় মানারাতের সেই ছাত্রী তনিমার অবাক করা সাফল্য!


Published: 2019-10-05 13:35:15 BdST, Updated: 2019-12-12 23:50:09 BdST

লাইভ প্রতিবেদক : তনিমা অনন্যা। মহাকাশ গবেষণা সংস্থা নাসায় অবাক করা সাফল্য দেখিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করে পিএইচডি লাভ করেছেন বাংলাদেশি ওই ছাত্রী তনিমা অনন্যা। নাসায় প্রথম বাংলাদেশি হিসেবে ২০১১ সাল থেকে কাজ করা ওই ছাত্রী ঢাকার মানারাত ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে পড়াশোনা করেছেন। তিনি ‘ওরায়ণ নেবুলা’ নামে একটি তারকা গুচ্ছের এটলাস তৈরি করেছেন হাবল টেলিস্কোপের সাহায্যে। সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তনিমার বাবা মোহাম্মাদ আব্দুল কাইয়ুম।

তনিবার বাবা জানান, তার গবেষণার বিষয়টি ছিল এক্স-রে দ্বারা বিগত সাড়ে ১২ বিলিয়ন বছরে এই ধরনের সুপার ম্যাসিভ ব্ল্যাক হোলের একটি সেনসাস তৈরি করা। এই সেনসাস তৈরি করতে তিনি একটি নিউরাল নেটওয়ার্ক কোড করেন।

জানা গেছে, অনন্যা বর্তমানে যুক্তরাষ্ট্রের ডার্টমুথ কলেজে একজন পোস্টডক্টোরাল রিসার্চ অ্যাসোসিয়েট হিসেবে কাজ করছেন। এর বাইরে তিনি ইউরোপিয়ান নিউক্লিয়ার রিসার্চ সেন্টারে কাজ করেছেন। এছাড়াও, তিনি তার পিএইচডির অংশ হিসেবে জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর এষ্ট্রাটেরেষ্ট্রিয়াল ফিজিকসে ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করেন।

তিনি ঢাকার মানারাত ইন্টারন্যাশনাল স্কুল এবং কলেজ থেকে ২০০৮ সালে এ-লেভেলে ছয়টি সাবজেক্টে এ পান। ২০০৬ সালে তিনি কেমব্রিজ ইন্টারন্যাশনাল থেকে ও-লেভেলে পরীক্ষায় দশটি এ এবং চারটি ডিস্টিংশন পান ।

ঢাকা, ০৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।