চীনে গ্লোবাল ইয়ুথ বিজনেস প্রোগ্রামে বাংলাদেশী ছাত্র


Published: 2019-11-23 17:22:26 BdST, Updated: 2020-01-23 19:30:34 BdST

চীন লাইভ: রান উইথ ইইউ গ্লোবাল ইয়ুথ বিজনেস প্রোগ্রামের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশী মেধাবী ছাত্র মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম। চীনে চায়না সরকারে স্কলারশিপে অধ্যয়ন করেছেন ছাইয়েদুল। চীয়াংশী প্রদেশের নানছাং শহরে অবস্থিত চীয়াংশী ইউনির্ভাসিটি অফ ফাইন্যান্স এন্ড ইকোনোমিক্স বিশ্ববিদ্যালে মার্স্টাস প্রোগ্রামে ইন্টান্যাশনাল বিজনেস মেজরে ২য় বর্ষের ছাত্র।

গ্লোবাল ইয়ুথ বিজনেস প্রোগামটি ইইউ ফরেন অ্যাফেয়ারস অফিস এর তত্ত্বাবধানে ইইউ পৌর সরকারের পৃষ্ঠপোষকতা ও অর্থায়নে পরিচালিত হয়। ২০১৮ সালে বিশ্বব্যাপী তরুণ উদ্যোক্তা তৈরি করার জন্য গ্লোবাল ইয়ুথ বিজনেস প্রোগামটি ইইউ পৌর সরকার চালু করে। গত বছর ৫টি সেশনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের ৭৮ জন তরুণ উদ্যোক্তাকে টেনিং দেওয়া হয়।

চীনের বিভিন্ন প্রোগ্রামে বাংলাদেশী ছাত্র ছাইয়েদুল

 

তিনি জানান, এত বড় প্রোগ্রাানমে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করতে পারবো এটা অনেক আনন্দের। দেশের প্রতিনিধি হয়ে বিদেশের মাটিতে কোনো কিছু করতে পারাটা গর্বের বিষয়। আশা করছি এই প্রোগ্রাম থেকে অর্জিত অভিজ্ঞতা নিয়ে দেশের জন্য ভালো কিছু করতে পারবো।’ সবাই আমার জন্য দোয়া করবেন যেন নিজের দেশকে ভালো
মতো রিপ্রেজেন্ট করতে পারি।

চীনের বিভিন্ন প্রোগ্রামে বাংলাদেশী ছাত্র ছাইয়েদুল

 

ছাইয়েদুল ইসলামের বাবার নাম মোহাম্মদ লুৎফর রহমান বারিক। তার গ্রামের বাড়ি নরসিংদী জেলার, মনোহরদী উপজেলার, চন্দনবাড়ী ইউনিয়নের, নলুয়া গ্রামে। দুই ভাই বোনে মধ্যে সেই বড়। এর আগেও ছাইয়েদুল চীনে বিভিন্ন ইন্টারন্যাশনাল সেমিনার ও কনফারেন্সে অংশ গ্রহন করেছে।

বর্তমানে তিনি ক্যাম্পাসলাইভ২৪ডটকমের চীনের প্রতিনিধি হিসেবে কাজ করছেন। ঢাকায় অবস্থানকালে তিনি ক্যাম্পাসলাইভ২৪ডটকমের লাইভ করেসপন্ডেন্ট হিসেবে কাজ করেছেন।


ঢাকা, ২৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।