স্বর্ণপদক প্রত্যাখ্যান বিশ্ববিদ্যালয় ছাত্রীর


Published: 2019-12-24 15:40:13 BdST, Updated: 2020-02-23 01:53:17 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে স্নাতকোত্তরে প্রথম স্থান অর্জনের জন্য প্রাপ্ত স্বর্ণপদক প্রত্যাখ্যান করলেন তামিলনাড়ু রাজ্যের পন্ডিচেরি ইউনিভার্সিটির শিক্ষার্থী রাবিহা আবদুরেহিম। পন্ডিচেরি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ২৭তম সমাবর্তন অনুষ্ঠিত হয়, যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন রাবিহাকে সমাবর্তনে ঢুকতে দেওয়া হয়নি।

এ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন কেরালার বাসিন্দা রাবিহা। প্রথম স্থান অর্জন করায় স্বর্ণপদক পাওয়ার কথা ছিল তার। কিন্তু কোনো কারণ না জানিয়েই সমাবর্তনের সময় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে প্রবেশ করতে দেওয়া হয়নি তাকে। এর প্রতিবাদে ও ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) প্রত্যাহারের দাবিতে আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে স্বর্ণপদক প্রত্যাখ্যান করেন তিনি।

রাবিহা জানান, সমাবর্তন শুরুর আগে তাকে অডিটোরিয়াম থেকে চলে যেতে বলেন একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা। সমাবর্তনে শিক্ষার্থীদের সনদপত্র ও স্বর্ণপদক দেওয়ার সময় রাষ্ট্রপতি উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতি চলে যাওয়ার পর রাবিহাকে অডিটোরিয়ামে প্রবেশ করতে দেওয়া হয়। তখন বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা এসে তার হাতে সনদপত্র ও স্বর্ণপদক তুলে দেন।

এসময় হিজাব পরিহিত ছিলেন রাবিহা। তিনি বলেন, সমাবর্তনে রাষ্ট্রপতি উপস্থিত ছিলেন। তারা হয়তো সন্দেহ করেছিল, আমি কিছু একটা করতে পারি। তাই আমাকে আমারই সমাবর্তনে ঢুকতে দেওয়া হয়নি। এর প্রতিবাদ জানাতে পদক নিতে অস্বীকৃতি জানাই আমি। এছাড়াও, আন্দোলনরত সব ভারতীয় ও শিক্ষার্থীর প্রতি সংহতি জানিয়ে তাদের সমর্থনে আমি এটা করেছি।

এ ব্যাপারে কিছু জানেন না জানিয়ে বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা বলেন, সমাবর্তন ভালোভাবে সম্পন্ন হয়েছে। পন্ডিচেরি ইউনিভার্সিটি স্টুডেন্ট কাউন্সিল সিএএ বাতিলের দাবিতে সমাবর্তন প্রত্যাখ্যান করলেও নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হয়েছে এ বিশ্ববিদ্যালয়ের ২৭তম সমাবর্তন।


ঢাকা, ২৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।