ভারতে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত


Published: 2020-01-30 21:32:54 BdST, Updated: 2020-03-30 13:35:33 BdST

লাইভ ডেস্কঃ চীনের উহান থেকে শুরু হয়ে তা এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ভারতে এই ভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

বৃহস্পতিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কেরালায় নভেল করোনাভাইরাসের পরীক্ষায় শিক্ষার্থীর শরীরে এই ভাইরাসের উপস্থিতি মিলেছে।

দেশটির সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, এই প্রথম দক্ষিণাঞ্চলীয় কেরালায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত ওই রোগী চীনের উহান বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল এবং তাকে কেরালার একটি হাসপাতালে আইসোলেশনে রেখে চিকিৎসা প্রদান করা হচ্ছে।

ভারতের জ্যেষ্ঠ সরকারি এক কর্মকর্তা জানান, আক্রান্তের ঝুঁকি তৈরি হওয়ায় করোনাভাইরাসের প্রাণকেন্দ্র উহান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার চেয়ে অন্য কোনও উত্তম বিকল্প আর কিছু নেই। নাগরিকদের ক্রমাগত চাপের ফলে উহান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে একটি বিমান প্রস্তুত রাখা হয়েছে। উহানে ভারতীয় অনেক শিক্ষার্থী রয়েছেন; যারা সেখানকার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন।

জানা যায়, চলতি সপ্তাহেই উহান হতে নাগরিকদের ফিরিয়ে আনতে ভারত সরকার একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান প্রস্তুত রেখেছে। কিন্তু চীন সরকারের অনুমতি না পাওয়ার কারণে নাগরিকদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত এখনই বাস্তবায়ন করতে পারছে না ভারত।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় এই কর্মকর্তা জানান, করোনা ভাইরাসে যারা সংক্রমিত হননি, শুধুমাত্র তাদেরকে বিমানে করে দেশে ফিরিয়ে আনা হবে। সেখান থেকে আনার পর দিল্লির বাইরে একটি স্থাপনায় তাদের ১৪ দিন পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করা হয়েছে।

জাপান, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া নিজ নাগরিকদের চীন থেকে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করার জন্য দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাগরিকদের ফেরানোর দাবি জোরাল হয়ে উঠছে। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে উহান থেকে ১৯৫ মার্কিন নাগরিককে ফিরিয়ে নিয়েছেন।

ঢাকা, ৩০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।