আলীগড় বিশ্ববিদ্যালয় আবিষ্কার করল করোনা শনাক্তের কিট


Published: 2020-04-22 15:58:29 BdST, Updated: 2020-08-15 07:49:16 BdST

লাইভ ডেস্কঃ করোনা আক্রান্তের সংখ্যা শনাক্ত করতে টেস্টের সংখ্যা বাড়িয়ে দেয়ার কথা বলছেন ভারতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ঠিক এমন পরিস্থিতিতে পাশে এসে দাঁড়িয়েছে আলীগড় মুসলিম ইউনিভার্সিটি। এ বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক দেশীয় প্রযুক্তিতে করোনা ভাইরাস টেস্টের কিট আবিষ্কার করেছেন।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের বায়োক্যামিস্ট্রি বিভাগের পরিচালক নাদিম রহমান জানান, মাত্র ১৫ মিনিটে এই কিট ব্যবহার করে কোভিট-১৯ আক্রান্ত রোগী শনাক্ত করা সম্ভব। মাত্র ৫০০ রুপিতে এ টেস্ট কিট তৈরি করা যাবে।

তিনি আরও জানান, অ্যান্টিবডি পরীক্ষার প্রাধান্য দিয়ে তৈরি এই কিট পুরো ভারত বর্ষে কোভিট-১৯ রোগী শনাক্ত নিয়ে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে তা সহজেই কাটিয়ে উঠতে সক্ষম হবে।

এদিকে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের তৈরি করা এ কিটগুলো ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ দ্বারা অনুমোদিত হয়েছে। এবং তা দ্রুত নিয়মিত উৎপাদনে যাবে বলেও জানিয়েছেন নাদিম রহমান।

ঢাকা, ২২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।