আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়ের গাড়িতে বোমা হামলায় নিহত ৩


Published: 2021-05-30 11:41:48 BdST, Updated: 2021-09-18 04:04:54 BdST

লাইভ ডেস্ক: আফগানিস্তানে রাস্তার পাশে পেতে রাখা বোমার আঘাতে একটি বাসের আরোহী তিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন।

শনিবার ওই হামলা হয় বলে দেশটির কর্মকর্তাদের বরাতে জানিয়েছে আরব নিউজ।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেন, আল বেরুনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে যাচ্ছিল ভ্যানটি। ওই সময় এটিকে লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়।

পুলিশ জানায়, আল বেরুনি ইউনিভার্সিটির স্টাফ এবং শিক্ষকদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়। রাস্তার পাশে পুঁতে রাখা বোমার বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে।

উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, আহত কয়েকজন শিক্ষকের অবস্থা আশঙ্কাজনক। এই হামলায় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরও আহত হয়েছেন।

আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হলেও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

গত বছরের নভেম্বরে কাবুল বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বোমা হামলার দায় স্বীকার করেছিল জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস), যা স্থানীয়ভাবে দাইশ নামে পরিচিত।

চলতি বছরের ৮ মে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি স্কুলের কাছে বোমা হামলায় ৬০ জনের বেশি মানুষ নিহত হয়। তাদের মধ্যে বেশির ভাগই ওই স্কুলটির ছাত্রী। ওই ঘটনায় আহত হয় দেড় শতাধিক মানুষ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান ওই ঘটনায় বলেছিলেন, স্কুলের সামনে প্রথমে গাড়িবোমার বিস্ফোরণ হয়। ওই সময় স্কুল ছুটি হওয়ায় ছাত্রীরা দল বেঁধে স্কুলভবন থেকে বের হচ্ছিল। এরপর স্কুলের কাছাকাছি জায়গায় আরও দুটি বোমা বিস্ফোরণ হয়। এ নিয়ে চলতি মাসেই আফগানিস্তানে দুবার বোমা হামলার ঘটনা ঘটল।

ঢাকা, ৩০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।