পরবাস থেকে বলছি : একটি দেশ যেভাবে উন্নত হয়


Published: 2019-04-29 21:24:08 BdST, Updated: 2019-12-10 15:24:26 BdST

মো: শরীফুল ইসলাম রাজন, জাপান : একটি দেশের ট্রাফিক ব্যাবস্থা কতটা উন্নত হতে পারে তার প্রকৃষ্ট উদাহরণ হতে পারে জাপান অবাক হয়ে লক্ষ্য করি, একটা দেশের জনগন কতটা শ্রদ্ধাশীল তাদের দেশের আইন-কানুনের প্রতি। এখানকার জনগন থেকে শুরু করে এমনকি পোষ্য প্রানীরা পর্যন্ত ট্রাফিক সিগন্যাল ভঙ্গ করে না কতটা অরগানাইজভাবে এই দেশের ট্রাফিক ব্যবস্থা গড়ে তুলা হয়েছে তা নিজ চোখে অবলোকন না করলে অনুমেয় হবার নয়।

অযথা হর্ন দেওয়া তো দূরের কথা, পুরো হাইওয়েজুড়ে সম্পূর্ন নিয়মতান্ত্রিক ট্রাফিক ব্যবস্থা! অথচ প্রিয় বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী আমাদের দেশের ট্রাফিক ব্যবস্থা এতটাই নড়বড়ে এবং ভঙ্গুর যেন প্রতি মুহুর্ত আমরা মৃত্যুকে আলিঙ্গন করে ঘর থেকে বের হই ঠিকি কিন্তু ঘরে ফিরব কি না তার নিশ্চয়তা নেই।

আমরা জনগণরাই আমাদের ট্রাফিক ব্যাবস্থাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে যত্রতত্র রাস্তাঘাট পার হচ্ছি, ট্রাফিক সিগনাল না মেনে চলা আমাদের নিত্যদিনের অভ্যাস হয়ে দাড়িয়েছে সবচেয়ে বড় মৃত্যুকূপ আমাদের দেশের নামে মাত্র এবং অদক্ষ্য লাইসেন্স বিহীন জমদূত এর অপর নাম হল""ড্রাইভার" এবং "হেলপার"।

তাদের নুন্যতম সঠিক ট্রেনিং না থাকার কারনে আজ জেব্রাক্রসিং দিয়ে পারাপার হওয়া সত্তেও সাধারণ জনগনরা মৃত্যু মুখে পতিত হচ্ছে প্রতিনিয়ত। আর কত প্রতিমুহুর্ত এইভাবে নিরীহ মানুষ এর জীবন ধংস করে বুক ফুলিয়ে বলব যে আমরা উন্নত হচ্ছি দিন দিন??

অথচ এইসব মানুষরূপী ঘাতক ড্রাইভার দের সঠিকভাবে ট্রেনিং এর মাধ্যমে যদি লাইসেন্স এর ব্যাবস্থা করা হতো, এমনকি নিরাপদ সড়ক আইন কঠিন হতে কঠিনতর করা হতো তাহলে অবশ্যই প্রতিনিয়ত এত মর্মান্তিক সড়ক দূর্ঘটনার স্বীকার হতো না এই দেশের নিরীহ মানুষগুলো।

যতই আপনি, আমি মানব বন্ধন করি না কেন দিনশেষে আমরাই কিন্তু সিগন্যাল এর তোয়াক্কা না করেই যত্রতত্র রাস্তা পার হই নিয়মিত এখনি সময় সবাই মিলে সম্মিলিতভাবে নিজে সচেতন হওয়া।

এরই সাথে সাথে ঘাতক ড্রাইভার দের যদি কঠিন শাস্তির আওতাভুক্ত না করা হয় এবং এইভাবে নামে মাত্র লাইসেন্স দিয়ে রাস্তায় ছেড়ে দেওয়া হয় তাহলে মনে রাখতে হবে তাদের পরবর্তী টার্গেট আমি, বা আপনি বা আমাদের ই কেউ আপনজন, আর সেই দিন খুব বেশি দূরে নয়। একটি দেশ ঠিক এইভাবেই উন্নত হবার বদলে পিছিয়ে পরছে।

মো : শরীফুল ইসলাম রাজন
হোক্কাইডু ইউনিভার্সিটি, জাপান
গবেষণা শিক্ষার্থী

ঢাকা, ২৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।