সুখবর : করোনা চিকিৎসায় কার্যকরি ওষুধ আবিষ্কার, আছে সিএমইচে!


Published: 2020-03-24 15:15:39 BdST, Updated: 2020-08-13 03:22:37 BdST

লাইভ ডেস্কঃ করোনা চিকিৎসায় কার্যকরি ওষুধ পাওয়া গেছে। দেশে ওই ওষুধ মজুদ আছে বলে জানিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি ক্লোরোকুইন এবং এজিট্রোমাইসিন গ্রুপের ওষুধ কাজ করেছ। আমেরিকা সরকারি রোগ নিয়ন্ত্রণ বিভাগের গবেষণার তথ্য দিয়ে ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন ওই ওষুধ কেবল স্বাস্থ্য অধিদফতর ও সিএমএইচে দেয়া হবে। ওই ওষুধ ফার্মেসিতে পাওয়া যাবে। তিনি বলেন, যথেষ্ট পরিমাণ ওষুধ মজুদ আছে।

জানা গেছে, আমেরিকা ও ইতালীতে কোভিক-১৯ এ আক্রান্তদের ওপর ব্যবহার করে উপকার পাওয়া গেছে। যাদের জটিল কোন রোগ নেই তাদের ক্ষেত্রে হাইড্রোক্সি ক্লোরোকুইন এবং এজিট্রোমাইসিন গ্রুপের ওষুধ কাজ করবে বলে জানা গেছে। তবে যাদের কিডনি, হার্টসহ নানা সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে ওই ওষুধ তেমন একটা কাজ করবে না। ডেল্টা ফার্মাসিটিক্যালের কাছে ২০ হাজার মানুষকে চিকিৎসা দেয়ার মত ওষুধ রয়েছে। তবে ডাক্তারের পরামর্শ ছাড়া ওই ওষুধ ব্যবহার করা যাবে না। এতে হীতে বিপরীত হতে পারে বলে ওষুধ প্রশাসন অধিদফতর থেকে জানানো হয়েছে।

[কার্টেসি : একাত্তর টেলিভিশন]

ঢাকা, ২৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।