চীনের দেয়া কিট-পিপিই এখন ঢাকায়


Published: 2020-03-26 18:40:39 BdST, Updated: 2020-09-25 16:04:44 BdST

লাইভ প্রতিবেদকঃ করোনা মোকাবিলায় চীনের দেওয়া উপহার বিশেষ ফ্লাইটে করে ঢাকায় এসে ঢাকায় পৌঁছেছে। উপহার হিসেবে রয়েছে করোনা শনাক্তকরণ টেস্টিং কিট, এন ৯৫ মাস্ক, চিকিৎসকদের পার্সোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) এবং ডিজিটাল থার্মোমিটার।

২৬ মার্চ বিকেলে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনের কুনমিং থেকে বিশেষ এক প্লেনে এসব এসে পৌঁছায়। এ তথ্য নিশ্চিত করে ঢাকায় চীনা দূতাবাস।

বাংলাদেশের কাছে চীনের পক্ষে সরঞ্জামগুলো হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। আর বাংলাদেশের পক্ষে সরঞ্জামগুলো গ্রহণ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ। সরঞ্জামের মধ্যে আছে ১০ হাজার করোনা শনাক্তকরণ কিট, প্রথম সারির চিকিৎসকদের জন্য ১০ হাজার পিপিই, ১৫ হাজার মাস্ক এবং এক হাজার থার্মোমিটার।

এর আগে ঢাকার চীনা দূতাবাসের উপ-প্রধান এবং মিনিস্টার কাউন্সিলর হুয়ালং ইয়ান কুনমিং থেকে এসব সরঞ্জামের কিছু স্থিরচিত্র প্রকাশ করেন। সেখানে বাংলাদেশের প্রতি ভালোবাসা প্রকাশ করে দেওয়া এক বার্তায় লেখা হয় - ‘ভালোবাসার নৌকা পাহাড় বাইয়া চলে’।

চীন সরকার করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশকে চিকিৎসা সামগ্রী সহায়তা দিচ্ছে। তারই অংশ হিসেবে বাংলাদেশে এসব সামগ্রী আসছে। এর আগে প্রথম দফায় চীন বাংলাদেশকে দুই হাজার কিট ও চিকিৎসাসামগ্রী দেয়।

এর আগে ২৪ মার্চ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন চিন থেকে এ উপহার আসার বিষয়টি নিশ্চিত করেছিলেন গণমাধ্যমে। ড. মোমেন বলেছিলেন, চীন সরকারের উপহার হিসেবে স্বাধীনতা দিবসে চিকিৎসা সামগ্রী ঢাকায় পৌঁছাবে।

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।