‘ছুটি শেষে পরবর্তী সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী’


Published: 2020-03-29 13:32:02 BdST, Updated: 2020-05-30 05:52:32 BdST
লাইভ প্রতিবেদকঃ করোনা ভাইরাসে কারনে ৪ এপ্রিল পর্যন্ত বাধ্যতামূলক সাধারণ ছুটিতে রয়েছেন কর্মজীবী মানুষ। এই ছুটি শেষে পরিস্থিতি বুঝে কি করতে হবে সে বিষয়ে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এছাড়াও করোনা ভাইরাসের কারণে দেশের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন মন্ত্রী।
 
রোববার (২৯ মার্চ) আইইডিসিআরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে বাসা থেকে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। 
 
এক সাংবাদিকের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে করোনা সংক্রমণ সফলভাবে সীমিত রাখা গেছে। ৪ এপ্রিল সাধারণ ছুটি শেষ হওয়ার পর যখন জনগণ গ্রাম থেকে ফিরবেন তখন যাতে আবারো করোনা সংক্রমণ না ঘটে, সে বিষয়ে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত জানাবেন প্রধানমন্ত্রী।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন,  করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেয়ার জন্য ২৫০টি ভেন্টিলেটর রয়েছে। একই সঙ্গে আরও ৩০০ ভেন্টিলেটর নিয়ে আসা হবে বলেও জানান তিনি। এছাড়া চিকিৎসকদের নিরাপত্তার জন্য ইতোমধ্যে ৩ লাখ পিস পিপিই (পারসোনাল প্রোটেকশন ইকুপমেন্ট) দেয়া হয়েছে। এছাড়াও ব্যক্তি উদ্যোগেও অনেক পিপিই দেয়া হচ্ছে।
 
তিনি আরও বলেন, কারো সর্দি বা কাশি হলেই যে তিনি করোনা আক্রান্ত এ কথা ঠিক নয়। সবাইকে চিন্তিত না হয়ে প্রয়োজনীয় পরামর্শ নিতে বলেন তিনি।
 
গত ২৪ ঘণ্টায় দেশে ১০৯ জনের নমুনা পরীক্ষা করে কারো দেহে করোনা শনাক্ত হয়নি। ৪৮ জনের আক্রান্ত রোগীর মধ্যে ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও চিকিৎসাধীন ২৮ জন। আর নতুন কারো মৃত্যু না হওয়ায় মৃতের সংখ্যা এখনো ৫জন।
 
অন্যদিকে বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন  ৬ লাখ ৬৩ হাজার ৭৪০ জন। মারা গেছেন ৩০ হাজার ৮৭৯ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৪২ হাজার ১৮৩ জন।বর্তমানে ৪ লাখ ৯০ হাজার ৬৭৮ জন চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে ৪ লাখ ৬৫ হাজার ৪১৭ জনের অবস্থা স্থিতিশীল এবং ২৫ হাজার ২০৭ জনের অবস্থা আশঙ্কাজনক।
 
ঢাকা, ২৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।