বিশ্বের মৃত্যু মিছিলে ৩৭৮১৫জন, আক্রান্ত পৌনে ৮ লাখ


Published: 2020-03-31 10:22:44 BdST, Updated: 2020-05-29 10:24:13 BdST

লাইভ ডেস্কঃ বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মহামারি সামলাতে বেকায়দায় পড়েছে বিশ্বের সব দেশ। বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ হাজার ৮১৫ জন। এখন পর্যন্ত এ ভাইরাস শনাক্ত হয়েছে ৭ লাখ ৮৫ হাজার ৭৭৭ জনের শরীরে। আর সুস্থ হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৬০৭জন। বর্তমানে চিকিৎসাধীন ৫ লাখ ৮২ হাজার ৩৫৫ জন। এদের মধ্যে ৫ লাখ ৫২ হাজার ৮৬৭ জনের অবস্থা স্থিতিশীল এবং ২৯ হাজার ৪৮৮ জনের অবস্থা আশঙ্কাজনক।

এখন পর্যন্ত এ ভাইরাস সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ ভাইরাস শনাক্ত হয়েছে ১ লাখ ৬৪ হাজার ২৫৩ জনের শরীরে। সেখানে মারা গেছেন ৩ হাজার ১৬৫ জন। সুস্থ হয়েছেন মাত্র ৫ হাজার ৬ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকলেও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ১ হাজার ৭৩৯ জন। সেখানে মারা গেছেন ১১ হাজার ৫৯১ জন। সুস্থ হয়েছেন ১৪ হাজার ৬২০ জন। গত ১৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫০ জন। একদিনেই মারা গেছে ৮১২ জন।

ইতালির পরে বেশি আক্রান্ত হয়েছে ইউরোপের দেশ স্পেন। এখানে আক্রান্তের সংখ্যা ৮৭ হাজার ৯৫৬ জন আর মারা গেছেন ৭ হাজার ৭১৬ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছে আটশোর বেশি মানুষ।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়। দেশটিতে এ পর্যন্ত মোট ৮১ হাজার ৫১৮ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছে ৩ হাজার ৩০৫ জন। অন্যদিকে সুস্থ হয়েছেন ৭৬ হাজার ৫২ জন।

এছাড়া জার্মানিতে ৬৬ হাজার ৮৮৫ জন, ফ্রান্সে ৪৪ হাজার ৫৫০ জন এবং যুক্তরাজ্যে ২২ হাজার ১৪১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরানে। এখানে এখন পর্যন্ত আক্রান্তে সংখ্যা ৪১ হাজার ৪৯৫ জন। মৃত্যু হয়েছে ২ হাজার ৭৫৭ জনের।

বাংলাদেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৪৯ জনের শরীরে। এদের মধ্যে মারা গেছেন ৫ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২৫ জন।

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।