মৃত্যু ৫৯ হাজারের বেশি, আক্রান্ত ১১ লাখ ছুঁই ছুঁই


Published: 2020-04-04 10:40:21 BdST, Updated: 2020-05-30 05:08:42 BdST

লাইভ ডস্কেঃ গতিতে বাড়ছে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ও আক্রান্তের সংখ্যায়। বেকায়দায় পুরো বিশ্ব। হিমশিম খাচ্ছে বড় দেশগুলোও। ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী বিশ্বের ২০৪টি দেশে এ ভাইরাসে প্রায় ১১ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্যে জানা গেছে এখন পর্যন্ত আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৯ হাজার ১৭৩ জন। মোট আক্রান্ত হয়েছে ১০ লাখ ৯৮ হাজার ৭৬২ মানুষ। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ২৮ হাজার ৯২৩ জন।

করোনার নতুন কেন্দ্র হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলো। ভাইরাসাটির উৎপত্তিস্থল চীনে এ পর্যন্ত ৮১ হাজার ৬৩৯ জন আক্রান্ত হয়েছে। মরা গেছে ৩ হাজার৩২৬ জন। আর সুস্থ্য ৭৬ হাজার ৭৫৫।

অথচ চীনের অনেক পর আক্রান্ত হয়েও মার্কিন যুক্তরাষ্ট্র মৃত্যু এবং আক্রান্তের সংখায় চীনকে ছাড়িয়ে গেছে। দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৭৭ হাজার ৪৬৭ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৭ হাজার ৪০২ জন। বিপরীতে সুস্থ্য হয়েছে ১২ হাজার ২৮৩ জন।

সর্বোচ্চ আক্রান্তের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইতালি।সেখানে আক্রান্ত ১ লাখ ১৯ হাজার ৮২৭ জন। তবে সবচেয়ে বেশি মৃত্যু কিন্তু ইউরোপের এ দেশটিতে। এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন ১৪ হাজার ৬৮১ জন। মোট সুস্থ হয়েছেন ১৯ হাজার ৭৫৮ জন।

আক্রান্তের দিক দিয়ে তৃতীয় ও মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় ইউরোপের আরেক দেশ স্পেন। দেশটিতে করোনার কাছে হার মেনে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ১১ হাজার ১৯৮ জন, আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৯ হাজার ১৯৯ জন। সুস্থ্য হয়েছেন ৩০ হাজার ৫১৩জন।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেল ২৪ ঘণ্টায় ফ্রান্সের ১ হাজার ১২০ জন প্রাণ হারিয়েছে। গতকাল এ মৃতের সংখ্যা ছিল ১ হাজার ৩৫৫ জন। এনিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা এখন ৬ হাজার ৫০৭ জন।

এছাড়া ইরানে আক্রান্ত ৫৩ হাজার ১৮৩জন, মারা গেছে ৩ হাজার ২৯৪জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৩৮ হাজার ১৬৮জন মৃতের সংখ্যা ৩ হাজার ৬০৫জনে। সৌদি আরবে আক্রান্ত ২ হাজার ০৩৯ জন আর মারা গেছে ২৫জন। জার্মানিতে ৯১ হাজার ১৫৯ জন আক্রান্ত মারা গেছে ১ হাজার ২৭৫জন। বেলজিয়ামে আক্রান্ত ১৬,৭৭০জন মৃত্যু ১,১৪৩জন। নেদারল্যান্ডসে ১৫,৭২৩ জন আক্রান্ত আর মারা গেছে ১,৪৮৭জন।

প্রতিবেশী দেশ ভারতে এ ভাইরাসে এখন পর্যন্ত ২ হাজার ৫৬৭ জন আক্রান্ত হয়েছে। আর দেশটিতে এখন পর্যন্ত প্রাণ গেছে ৭২ জনের সুস্থ্য হয়েছেন ১৯২। বাংলাদেশে প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত ৬১ জন আক্রান্ত হয়েছে বিপরীতে প্রাণ গেছে ৬ জনের।

ঢাকা, ০৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।