করোনা রোগী বহন করতে বিশেষ হেলিকপ্টার


Published: 2020-04-07 16:19:27 BdST, Updated: 2020-05-31 19:48:27 BdST

লাইভ প্রতিবদেকঃ সারা দেশে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। রোগটি খুব বেশি ছোঁয়াচে হওয়ার কারণে আক্রান্ত রোগীদের বহনের জন্য প্রস্তুত করা হচ্ছে বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টার।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ বিষয়টি নিশ্চিত করে জানান, বিমান বাহিনীর পক্ষ থেকে একটি হেলিকপ্টার প্রস্তুত করছি। এ প্রসঙ্গে প্রেস ব্রিফিং করে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

এসময় তিনি আরও জানান, যদি করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী দ্রুত স্থানান্তর করার প্রয়োজন হয়, তবে এই হেলিকপ্টারে তাদের ঢাকার বাইরে থেকে ঢাকায় অথবা প্রয়োজনীয় স্থানে নেওয়া হবে।

সূত্রে জানা গেছে, এরই মাঝে বিমান বাহিনীর হেলিকপ্টার পরিচালনাকারী সদস্যরা পিপিই পরে একজন ডামি রোগীকে এক স্থান থেকে অন্য স্থানে বহন করার অনুশীলন করেছেন। এডব্লিউ-১৩৯ মডেলের একটি হেলিকপ্টারের অর্গানিক স্ট্রেচারকে মোডিফাই করে করোনা রোগী বহনের জন্য প্রস্তুত করা হয়েছে।

ওই হেলিকপ্টারের স্ট্রেচারটি এসএসের ফ্রেম এবং দড়ি দিয়ে তৈরি করা হয়েছে। কাভারটি মোটা প্লাস্টিকের তৈরি। শয়নকক্ষে আগে থেকেই অক্সিজেন মাস্কের ব্যবস্থা থাকবে। প্রথমে রোগীকে স্ট্রেচারে রেখে অক্সিজেন মাস্ক পরিয়ে দেয়া হবে এবং সাথে সাথে কাভারের জিপারটি ক্লোজ করে দেয়া হবে।

এই পুরো প্রক্রিয়াটি হেলিকপ্টারের বাইরে একটি নির্ধারিত স্থানে করা হবে যাকে হ্যান্ডলিং রুম বলা হয়। প্রক্রিয়াটি সম্পন্ন হলে অক্সিজেনের সিলিন্ডারসহ মেডিকেল ট্রলি ব্যবহার করে রোগীকে হেলিকপ্টারে নেওয়া হবে।

ঢাকা, ০৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।