করোনা: নমুনা ধ্বংসের বিষয়টি স্বীকার করলো চীন


Published: 2020-05-18 15:15:40 BdST, Updated: 2020-06-05 13:21:41 BdST

লাইভ ডেস্কঃ মরণঘাতি করোনা ভাইরাসের ঠিক শুরুর দিকে কিছু নমুনা ধ্বংস করার বিষয়টি স্বীকার করেছে। দেশটি জানিয়েছে, ‘বায়োসেফটির’ জন্য অননুমোদিত পরীক্ষাগারগুলোকে করোনার নমুনা ধ্বংসের নির্দেশ প্রদান করা হয়েছিল। খবর বিজনেস ইনসাইডারের।

এমন এক সময় চীন এই স্বীকারোক্তি দিলো যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বারবার অভিযোগ করেছেন যে, চীন গত ডিসেম্বরে যেসব রোগীর শরীর থেকে করোনার নমুনা নিয়েছে তা দিতে অস্বীকার জানিয়েছে। এমনকি চীনা কর্মকর্তারা ওই নমুনা ধ্বংস করে ফেলেছে বলেও অভিযোগ করেন তিনি।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিজ্ঞান ও শিক্ষা বিভাগের কর্মকর্তা লিউ ডেংফেং শুক্রবার বেইজিংয়ে এক ব্রিফিংয়ে জানান, পরীক্ষাগারের জৈবিক সুরক্ষার ঝুঁকি এড়াতে এবং অজ্ঞাত প্যথোজেন দিয়ে পরবর্তী বিপর্যয় রোধে এই নমুনাগুলো নষ্ট করা হয়েছে।

লিউ জোর দিয়ে জানান, অন্য দেশগুলোর কাছ থেকে কোনও কিছু লুকানোর জন্য নয়, বরং কঠোরভাবে জৈব নিরাপত্তার জন্যই এটা করা হয়েছে। কিছু মার্কিন কর্মকর্তার মন্তব্য প্রাসঙ্গিক নয় এবং বিভ্রান্ত করার উদ্দেশ্যে করা হয়েছে।

চীনের এই কর্মকর্তা আরও জানান, যখন প্রথমবারের মতো উহান থেকে নিউমোনিয়ার মতো রোগের খবর আসে, যে প্যাথোজন এই রোগ সৃষ্টি করছে তা শনাক্ত করার চেষ্টা করে ‘জাতীয় পার্যয়ের পেশাদার ইন্সটিটিউগুলো।

‘পরে সমন্বিত গবেষণা ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে আমরা জৈব সুরক্ষার কথা বিবেচনা করে নমুনা সংগ্রহ, পরিবহ এবং পরীক্ষামূলক কর্মকাণ্ড চালানো এবং নমুনা ধ্বংস করার সিদ্ধান্ত গ্রহণ করি।

ঢাকা, ১৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।