''গণস্বাস্থ্যের কিটে দিনে ৫০ হাজার টেস্ট করা যাবে''


Published: 2020-05-20 15:31:48 BdST, Updated: 2020-07-12 22:24:15 BdST

লাইভ প্রতিবেদকঃ দেশে লাফিয়ে বাড়ছে মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। যত বেশি নমুনা টেস্ট করা হচ্ছে ততোই যেন বৃদ্ধি পাচ্ছে কোভিড-১৯ এ শনাক্তের সংখ্যা। এমন অবস্থায় সরকারের অনুমোদন পেলে গণস্বাস্থ্যের কিট দিয়ে একদিনে ৫০ হাজার করোনা ভাইরাসের নমুনা টেস্ট করা সম্ভব বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ।

বুধবার সকাল ১১ টায় গণস্বাস্থ্য কেন্দ্রে সাম্প্রতিক নানা বিষয় নিয়ে সেমিনারের আয়োজন করা হয়। সেখানে তিনি জানান, গণস্বাস্থ্যকে কিট প্রস্তুতে ৫০ কোটি টাকা অর্থ সাহায্যের দরকার।

জাফরুল্লাহ আরও জানান, জাতি কঠিন সময়ে আছে, গণস্বাস্থ্যের কিট সরকারকে অনেকাংশে সাহায্য করতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (বিএসএমএমইউ) কাজ শুরু করেছে। আমলাতান্ত্রিকতায় গণস্বাস্থ্যের কিট অনুমোদনে বিলম্ব হচ্ছে।

১৩ মে বুধবার গণবিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীল এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মহিবুল্লাহ খন্দকার বিএসএমএমইউতে গিয়ে কিট জমা দেন। প্রথম দফায় ২০০ কিট পরীক্ষার জন্য দেওয়া হয়েছে। পরে আরও ২০০ কিট দেওয়া হবে।

এদিকে বিএসএমএমইউতে ৪০০ কিটের পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে ফলাফল এখনো পাওয়া যায়নি। দেশের সার্বিক অবস্থা বিবেচনা করে প্রয়োজনে আরও ৬০০ কিট পাঠানো হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কিটের সমন্বয়কারী ডা. মহিবুল্লাহ খন্দকার।

ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।