চলতি বছরই আসতে পারে চীনের তৈরি করোনার টিকা


Published: 2020-06-01 13:07:49 BdST, Updated: 2020-07-11 14:48:29 BdST

লাইভ ডেস্কঃ বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এখন পর্যন্ত শতভাগ কার্যকর কোনও টিকা বের না হওয়ায় বেড়েছে চলেছে এই ভাইরাসের প্রাণঘাতি তাণ্ডব। তবে চলতি বছরই বাজারে আসতে পারে চীনের তৈরি করোনাভাইরাসের টিকা।

দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন অ্যাসেটস সুপারভিশন অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন কমিশন (এসএএসএসি) সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে এ কথা জানিয়েছে। খবর টাইমস নাউ নিউজের।

চীনের উহান ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস যৌথভাবে এই টিকাটি তৈরি করেছে। এই টিকাটি দুই হাজারের বেশি মানুষের ওপর পরীক্ষা চালানো হয়েছে।

এই টিকা বাজারে আসার সম্ভাব্য সময় নিয়ে গত ২৯ মে চীনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম উইচ্যাটে একটি পোস্ট করা হয়। সেখানে বলা হয়, এ বছরের শেষদিকে বা আগামী বছরের শুরুর দিকে বাজারে আসার জন্য প্রস্তুত হতে পারে একটি টিকা।

উহান ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টসের এই টিকার দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এই দুটি প্রতিষ্ঠানই চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ফার্মাসিউটিক্যাল গ্রুপ সিনোফার্মের সঙ্গে সম্পৃক্ত, যেটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এসএএসএসি।

ওই পোস্টের তথ্য অনুযায়ী, বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস বছরে ১০০ মিলিয়ন থেকে ১২০ মিলিয়ন ডোজ তৈরি করতে সক্ষম।

উল্লেখ্য যে, চীনে এখন পাঁচটি করোনার টিকা মানুষের ওপর পরীক্ষা চালানো হচ্ছে।

ঢাকা, ১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।