'বঙ্গভ্যাক্স' টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের আবেদন


Published: 2021-01-17 19:37:57 BdST, Updated: 2021-02-28 00:08:20 BdST

লাইভ প্রতিবেদকঃ মানবদেহে বাংলাদেশের গ্লোব বায়োটেক লিমিটেডের করোনাভেইরাসের টিকা বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগ বা ক্লিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদন চেয়ে আবেদন জমা পড়েছে।

রোববার রাজধানীর মহাখালীতে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএম‌আরসি) প্রায় ১০ হাজার পৃষ্ঠার এই আবেদন জমা দেওয়া হয়।

গ্লোব বায়োটেকের হয়ে ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনাকারী দলের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এই আবেদন করেন। বিএম‌আরসির একজন সহকারী পরিচালক আবেদন গ্রহণ করেন।

সিআর‌ও লিমিটেড নামের একটি কোম্পানি গ্লোব বায়োটেকের হয়ে টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের কাজটি করবে। এই ট্রায়াল হবে একটি সরকারি হাসপাতালের একটি ইউনিটে। অনুমোদন পাওয়ার পর সেই হাসপাতালের নাম প্রকাশ করা হবে।

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেছেন, ১০০ জনের বেশি মানুষের ওপর এই ট্রায়াল পরিচালনা করা হবে, সেভাবেই প্রটোকল জমা দিয়েছেন তারা।

ডা. স্বপ্নীল বলেন, চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর সর্বোচ্চ সাতদিনের মধ্যে আমরা কাজ শুরু করব, আমাদের সে প্রস্তুতি আছে।

গত বছরের ২৮ ডিসেম্বর গ্লোব বায়োটেক লিমিটেডকে পরীক্ষামূলক প্রয়োগের জন্য করোনাভাইরাসের টিকা উৎপাদনের অনুমতি দেওয়া হয়।

করোনাভাইরাস মহামারির মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক কোম্পানি টিকা তৈরির চেষ্টায় আছে, সেই দৌড়ে থাকা একমাত্র বাংলাদেশি কোম্পানি গ্লোব বায়োটেক।

ঢাকা, ১৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।