দুই ডোজ টিকা দেওয়া ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখতে হবেএসব কি হচ্ছে! এক দিনে একই ব্যক্তিকে দুবার টিকা!


Published: 2021-07-30 06:00:14 BdST, Updated: 2021-09-20 20:51:25 BdST

কুষ্টিয়া লাইভ: এসব কি হচ্ছে! সারাদেশে আলোচনার ঝড় উঠছে। কোভিড-১৯ টিকা কেন্দ্রে এক ব্যক্তি দুবার টিকা নিয়েছেন। কুষ্টিয়ার খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৃহস্পতিবার (২৯ জুলাই) টিকা কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই ব্যক্তির নাম বাশারুজ্জামান ( ৩৮)। তিনি খোকসা উপজেলার বুজরুক মির্জাপুর গ্রামের বাসিন্দা। জানা গেছে বৃহস্পতিবার টিকার কার্ড নিয়ে কেন্দ্রে যান। এসময় নার্স তাকে টিকা দেন। এরপর কিছুক্ষণ পরেই তাকে পুনরায় ডেকে আবার টিকা দেওয়া হয়।

ওই ভূক্তভোগী বাসারুজ্জামান জানান, প্রথমে আমাকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়। পুনরায় আমাকে ডেকে আবার দ্বিতীয় ডোজ দেন নার্স। কর্তব্যরত নার্স বলেন, এটা একটা ভুল, তিনি একবার টিকা নিয়েছেন অথচ আমাকে বলেননি।

এ বিষয়ে খোকসা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. কামরুজ্জামান বলেন, এ জন্য টিকা গ্রহণ করা ব্যক্তিই দায়ী। দুবার টিকা দেওয়া হলেও কোন সমস্যা হবে না বলে তিনি মন্তব্য করেন। এর আগে রাজধানীতে সৌদিগামী এক প্রবাসীকে একদিনে পরপর তিন ডোজ করোনার টিকা দেওয়া হয়।

গত ২৬ জুলাই বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় টিকা কেন্দ্রে তিনি সেই টিকা গ্রহণ করেন।
সৌদিগামী ওই প্রবাসীর নাম ওমর ফারুক। তার বাড়ি গ্রামে নারায়ণগঞ্জ। তিনি ২৬ জুলাই সকালে ঢাকায় আসেন টিকা দিতে।

ওমর ফারুক তখন বলেছিলেন, আমি যখন টিকা কেন্দ্রে ঢুকলাম, তখন আমাকে একজন বলল ডান সাইডের কর্নারে যেতে। ওইখানে যখন টিকা দেওয়া শেষ হলো জিজ্ঞেস করলাম, কোথায় যাব? উনি বলল, সামনের দিকে। সামনে আসলাম, ওইখানেও একটা টিকা দিল।

ওনাকে জিজ্ঞাস করলাম কোথায় যাব? উনিও বললেন সামনের দিকে যেতে। সামনে আসলাম আর কিছু জিজ্ঞেস করেনি। আরেকটা টিকা দিয়ে দিছে। মোট তিনবার টিকা দিয়েছে। বাইরে এসে যখন বাকিদের জিজ্ঞেস করলাম আপনার কয়বার টিকা দিয়েছে, ওনারা বলল একবার টিকা দিয়েছে।

এ বিষয়ে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেছিলেন, ‘বিষয়টি খতিয়ে দেখা হবে। এটি বড় ধরনের ভুল হয়েছে। তিন ডোজ টিকা দেওয়া ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখতে হবে। তিন ডোজ টিকা নেওয়ার কিন্তু কোনো নিয়ম নাই। এবং একটা ডোজ নিয়ে ২১ দিনের মধ্যে নেওয়ার নিয়ম নেই।'

এদিকে দেশে করোনায় মৃত্যু যেন লাফিয়ে বাড়ছে। আর লাগামহীনভাবে ছুটছে করোনা শনাক্তের সংখ্যাও। কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ২৩৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ২৫৫ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৫ হাজার ২৭১ জন। যা করোনা শনাক্তের নতুন রেকর্ড। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২ লাখ ২৬ হাজার ২৫৩ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪ হাজার ৩৩৬ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১০ লাখ ৫০ হাজার ২২০ জন। এর আগে গতকাল বুধবার (২৮ জুলাই) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৩৭ জনের মৃত্যু হয়। এছাড়া করোনা শনাক্ত হয় সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের।

ঢাকা, ২৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।