অবসরের ঘোষণা দিলেন ডাচ কিংবদন্তী রোবেন


Published: 2019-07-05 16:17:53 BdST, Updated: 2019-07-23 10:59:56 BdST

স্পোর্টস লাইভ: ফুটবল থেকে অবসর নিলেন ডাচ কিংবদন্তী এরিয়েন রোবেন। জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখে দীর্ঘ ১০ বছর ক্যারিয়ার শেষে বৃহস্পতিবার ৩৫ বছর বয়সে অবসরের ঘোষণা দিলেন উইঙ্গার এরিয়েন রোবেন।

তিনি দ্য টেলিগ্রাফকে বলেছেন, ‘সকল প্রকার সন্দেহের উর্ধে উঠেই ক্যারিয়ারের সব চেয়ে কঠিন এই সিদ্ধান্তটি আমি নিয়েছি। আমার হৃদয় বলছে খেল, কিন্তু আমার শীরর বলছে না।’
গত ৩০ জুন বায়ার্নের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়েছে রোবেনের।

বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি হল্যান্ড জাতীয় দলের হয়ে ৯৬টি আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন ৩৭টি। ২০১০ সালের বিশ্বকাপে তিনিই দলকে পৌঁছে দিয়েছিলেন ফাইনালে। চার বছর পর অনুষ্ঠিত বিশ্বকাপে তার দল তৃতীয় স্থান অর্জন করে।

এর বাইরে ইংলিশ প্রিমিয়ার লীগে চেলসির হয়ে দুইবার শিরোপা স্বাদ গ্রহণ করেছেন রোবেন। ২০০৫ ও ২০০৬ সালে কোচ হোসে মরিনহোর অধীনে এই সফলতা লাভ করেছিলেন তিনি। এরপর রিয়াল মাদ্রিদের হয়ে লা লীগারও শিরোপা জয় করেন এই ডাচ তারকা।

তবে রোবেনের সবচেয়ে স্মরণীয় সময়গুলো কেটেছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখে। সেখান দশ বছরের ক্যারিয়ারে তিনি আট বার বুন্দেসলিগার শিরোপা জয়ে ভূমিকা রেখেছেন। সেই সঙ্গে ৫বার জার্মান কাপ ও ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয় করেছেন। ক্লাবটির হয়ে ৩০৯ ম্যাচে অংশ নিয়ে রোবেন গোল করেছেন ১৪৪টি।

রোবেন বলেন, ‘এখনো আমি যথেষ্ঠ ফিট এবং শারিরীকভাবে সুস্থ এবং আমি অন্য অনেক ক্রীড়ারও দারুণ ভক্ত। আগামীতে আমি সেগুলো উপভোগ করে যেতে চাই।’

 

ঢাকা, ০৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।