মেসিকে ছাড়িয়ে যাবার অপেক্ষায় ফাতি


Published: 2019-09-16 22:50:08 BdST, Updated: 2019-10-18 14:20:50 BdST

লাইভ স্পোর্টস: এই মৌসুমে নেইমার জুনিয়রকে পাবার জন্য কম চেষ্টা করেনি বার্সেলোনা। লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, ওউসমানে ডেম্বেলে ও আঁতোয়ান গ্রিজমানদের দলে নেইমারের প্রয়োজনীয়তা ভেবে বিস্ময় জেগেছে। লিগ শুরুর পর বার্সেলোনার খেলা দেখে বিস্ময় বেড়েছে। যে দলে আনসু ফাতির মতো বিস্ময়বালক রয়েছে, তাদের এত অর্থ খরচ করে নেইমারকে আনতে হবে কেন? মেসিকে টপকিয়ে গিয়ে নতুন এক রেকর্ডে চোখ রাখছেন এই কিশোর তারকা।

শুরুর ‍দিকেই সুয়ারেজ, ডেম্বেলে ও মেসির চোটে দ্বিতীয় ম্যাচেই সুযোগ মিলেছে ফাতির। রিয়াল বেতিসের বিপক্ষে সে ম্যাচে গোল করার সুযোগ না পেলেও নজর কেড়ে নিয়েছিলেন ১৬ বছরের ফাতি। ১৬ বছর ২৯৮ দিন বয়সে বার্সেলোনার ইতিহাসের দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছে ফাতির। ওসাসুনার বিপক্ষে তো গোলই করে বসলেন। ১৬ বছর ৩০৪ দিন বয়স হওয়ার কারনে বার্সেলোনার ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলদাতা হয়ে গিয়েছেন ফাতি। লা লিগাতেই তাঁর চেয়ে কম বয়সে গোল করেছেন মাত্র দুজন। আর গত শনিবারে একই ম্যাচে গোল ও এসিস্ট করে সব রেকর্ডই ভেঙে দিয়েছেন।

৩ ম্যাচ খেলেই বার্সেলোনার পক্ষে দুই গোল করে মেসিকে পেছনে ফেলে দিতে সক্ষম হয়েছেন ফাতি। দুই গোল করতে যে ১৩ ম্যাচ দরকার হয়েছিল লিওনেল মেসিরও। লা লিগা ছেড়ে এবার ইউরোপে পা রাখতে যাচ্ছেন ফাতি। আগামী-পরশু বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে খেলতে যাচ্ছে বার্সেলোনা। সেদিন যদি মাঠে নামলেই বার্সেলোনার আরেকটি রেকর্ড ভেঙে দেবেন ফাতি। ১৬ বছর ৩২২ দিনে ইউরোপিয়ান ফুটবলে অভিষেক হতে যাচ্ছে ফাতির। তাহলেই বোজান কিরকিচকে টপকে যাবেন ফাতি। এক সময়ের আলোচিত কিরকিচ ১৭ বছর ২২ দিন বয়সে লিওর বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে খেলতে নেমেছিলেন।

চ্যাম্পিয়নস লিগের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হওয়া অবশ্য সম্ভব হচ্ছে না ফাতির পক্ষে। ১৬ বছর ২ মাস ২৫ দিন বয়সে আন্ডারলেখটের হয়ে খেলতে নেমে সে রেকর্ড করেছেন সেলেস্টিন বাবাইয়ারো।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।