করোনায় বিশ্বে আক্রান্ত সাড়ে ৮৭ লাখ, মৃত্যু ৪ লাখ ৬৪ হাজার


Published: 2020-06-21 10:16:07 BdST, Updated: 2020-08-06 21:33:19 BdST

লাইভ ডেস্কঃ বিশ্বজুড়ে বেড়েই চলেছে করোনা ভাইরাসের তাণ্ডব। প্রাণঘাতি এই ভাইরাসের ছোবলে ঝরে যাচ্ছে প্রতিদিন অসংখ্য প্রাণ। এদিকে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৮৭ লাখে ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৬৪ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭ লাখ ৬৯ হাজার ৩৮৩ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ২৯ জনের।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৫৪ হাজার ৬৬২ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার ৭১৯ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু উভয়- বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৩২হাজার ৯১৩ জন এবং মৃত্যু হয়েছে ৪৯ হাজার ৯৭৬ জনের।

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান পাঁচ নম্বরে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪ হাজার ৫৮০ জন এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ৬৭৪ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান আটে। ইতালিতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৮ হাজার ২৭৫ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৬১০ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ- ফ্রান্স ও স্পেন এবং যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো।

মৃত্যু বিবেচনায় পঞ্চম স্থানে থাকা ফ্রান্স আক্রান্ত বিবেচনায় আছে ১১তম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৭২৪ জন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৩৬ জনের। আর মৃত্যুর দিক দিয়ে ষষ্ঠ ও আক্রান্তের দিক দিয়ে সপ্তম স্থানে থাকা স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৯৩৮ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩২২ জনের। মৃত্যু বিবেচনায় সপ্তম ও আক্রান্ত বিবেচনায় ১৪তম স্থানে থাকা মেক্সিকোতে রোববার সকাল পর্যন্ত মোট ১ লাখ ৭৫ হাজার ২০২ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে ২০ হাজার ৭৮১ জনের।

আক্রান্ত বিবেচনায় রাশিয়ায় মৃত্যুর হার বেশ কম। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দেশটিতে রোববার সকাল পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৫ লাখ ৭৬ হাজার ১৬২ এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৯২ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে থাকা ভারতে রোববার সকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৫ হাজার ৪৮ জন এবং মৃত্যু হয়েছে ১২ হাজার ৯৪৮ জনের।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।