জার্সিতে মসজিদের ছবি, প্রতিবাদ করায় বহিষ্কার


Published: 2020-08-14 20:23:06 BdST, Updated: 2020-12-04 14:50:37 BdST

স্পোর্টস লাইভ: ক্লাব জার্সিতে স্থানীয় একটি বিখ্যাত মসজিদের ছবিকে কেন্দ্র করে তোলপাড় শুরু হয়েছে। জার্মানি ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় এফসি কোলন ক্লাবের জার্সিতে শহরের সব ঐতিহ্য ফুটিয়ে তোলার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

জানা গেছে, ক্লাব জার্সিতে মসজিদের ছবি দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এক সমর্থক। প্রতিবাদ করায় ওই সমর্থককে ক্লাবের ফ্যানবেজের সদস্যপদ থেকে বহিষ্কার করেছে এফসি কোলন। জার্সি নিয়ে ঘটা এই ঘটনায় আবারো ইউরোপিয়ান গণমাধ্যমের শিরোনামে ক্লাবটি।

জানা গেছে, চলতি মৌসুম জার্সি উন্মোচন করছে ইউরোপের সব ক্লাবই। সেই ধারায় নতুন মৌসুমের জার্সি প্রকাশ করেছে কোলনও। জার্সিতে শহরের ঐতিহ্য তুলে ধরার চিন্তা করে কোলন। সে হিসেবেই মসজিদের পাশাপাশি কোলন ক্যাথেড্রাল, রাইন নদীসহ শহরের আরো কিছু দর্শনীয় স্থানের ছবিও স্থান পেয়েছে ক্লাব জার্সিতে।

টুইটারে জার্সি পোস্ট করে ক্লাবটি। নতুন জার্সিটি কোনভাবেই মানতে পারছিলেন না এক সমর্থক। কারণ জার্সিতে আছে মসজিদের ছবি।

ওই সমর্থক জানান, মসজিদের ছবি রাখার মাধ্যমে ক্লাবটি নিজেদেরকে 'ধর্মীয় সংগঠন' হিসেবে তুলে ধরছে। নিজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি তিনি জানিয়ে দেন, ক্লাবের সদস্যপদে থাকতে চান না তিনি।

জার্সিতে স্থান পাওয়া মসজিদটি জার্মানিতে খুব আলোচিত। কোলনের কেন্দ্রীয় মসজিদ হিসেবে পরিচিত এই মসজিদটি ইউরোপের অন্যতম বড় এবং জার্মানির সবচেয়ে বড় মসজিদ। এটির আয়তন ৪৫০০ বর্গমিটার। এতে একসঙ্গে দুই থেকে ৪ হাজার মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। নামাজের পাশাপাশি সেখানে বিভিন্ন ধর্মের মধ্যে সংলাপ, খেলাধুলা আয়োজনের ব্যবস্থা এবং দোকান ও লাইব্রেরি রয়েছে।

জার্সিতে মসজিদের ছবি রাখার বিষয়ে এফসি কোলনের যুক্তিটা খুব স্পষ্ট। টুইটারে ক্লাবের পক্ষ থেকে লেখা হয়েছে, ‘এই মসজিদ আসলে কোলনে বসবাসরত বিশাল তুর্কি কমিউনিটির প্রতীক, তাদের অনেকেই এফসি কোলনের অন্ধ ভক্ত।'


ঢাকা, ১৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।