''আমরা বিশ্বাস করি আমরা জয়ের পথে রয়েছি''


Published: 2020-11-04 12:33:00 BdST, Updated: 2021-01-16 00:39:30 BdST

লাইভ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, আমরা বিশ্বাস করি যে আমরা জয়ের পথে রয়েছি। নির্বাচনী রাতে ডেলাওয়ারের উইলমিংটনে সমর্থকদের উদ্দেশে দেয়া এক ভাষণে বাইডেন এ কথা বলেন।

তিনি বলেন, 'আমরা জয়ের পথে রয়েছি বলে আমরা বিশ্বাস করি। সব ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত এখন আমাদের ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদী।'

বাইডেন বলেন, 'আমরা যে অবস্থায় রয়েছি, তাতে আমরা আশাবাদী। আমরা অ্যারিজোনায় জয় পাওয়ার ব্যাপারে আশাবাদী। এর মধ্যেই মিনেসোটায় জয় পেয়েছি। জর্জিয়াতেও আমাদের সম্ভাবনা রয়েছে। মিশিগানে জয় পাওয়ার ব্যাপারেও আমরা আশাবাদী।'

পেনসালভানিয়াতে ভোট গণনা শেষ হতে সময় লাগবে উল্লেখ করে তিনি বলেন, 'সব ভোট গণনা শেষ হলে সেখানেও আমরা জয় পাওয়ার ব্যাপারে আশাবাদী।'

ডেমোক্রেট প্রার্থী বাইডেন আরও বলেন, 'আমরা আগামীকাল সকাল নাগাদ পুরো ফলাফল পেতে পারি। তবে এটা আমার বা ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব নয় বলা যে, কে বিজয়ী হবে? এটা আমেরিকান জনগণের সিদ্ধান্ত।'

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬টায় আর বাংলাদেশ সময় বিকেল ৫টায় যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ৮টায়)।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৫১টি অঙ্গরাজ্য ও ডিসির মধ্যে ৩১টি অঙ্গরাজ্যের ফল পাওয়া গেছে। এর মধ্যে ১৭টিতে বিজয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে ১৪টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। তবে অঙ্গরাজ্যে পিছিয়ে থাকলেও ইলেক্টোরাল ভোটে এগিয়ে বাইডেন। এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ১৯২ ইলেক্টোরাল ভোট, আর ট্রাম্প পেয়েছেন ১১৪টি। বিজয়ী হওয়ার জন্য প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট।

নির্বাচনে ৫১টি অঙ্গরাজ্য ও ডিসির মধ্যে ৩১টি অঙ্গরাজ্যের ফল পাওয়া গেছে। এর মধ্যে ১৭টিতে বিজয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে ১৪টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন।

তবে অঙ্গরাজ্যে পিছিয়ে থাকলেও ইলেক্টোরাল ভোটে এগিয়ে বাইডেন। এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ১৯২ ইলেক্টোরাল ভোট, আর ট্রাম্প পেয়েছেন ১১৪টি। বিজয়ী হওয়ার জন্য প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট।

ঢাকা, ০৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।