"হামলা চালালে সেটি হবে ইরানের আনুষ্ঠানিক পতন"


Published: 2019-05-20 19:56:17 BdST, Updated: 2019-12-09 15:54:09 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে কঠোর ভাষায় হুঁশিয়ার করে বলেছেন, আমেরিকার স্বার্থসংশ্লিষ্ট যে কোন জায়গায় তেহরান হামলা চালালে সেটি তাদের পতন ডেকে আনবে। খবর এএফপি’র।

ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, ‘ইরান যুদ্ধ করতে চাইলে তা হবে তেহরানের আনুষ্ঠানিক পতন। যুক্তরাষ্ট্র কখনো দ্বিতীয়বার হুমকি দেয় না।’ ইরানের হামলার হুমকির কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র উপসাগরীয় অঞ্চলে একটি স্ট্রাইক ক্যারিয়ার গ্রুপ এবং বি-৫২ যুদ্ধবিমান মোতায়েন করায় ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। তবে ইরানের এই কথিত হুমকির ব্যাপারে যুক্তরাষ্ট্রের বাইরে ব্যাপক সংশয় রয়েছে।

ওয়াশিংটনের চির শত্রু ইরানকে কঠোর হাতে কিভাবে দমন করা যায়, সে ব্যাপারে ট্রাম্পের মন্ত্রিপরিষদের ব্যস্ততা নিয়ে মার্কিন সংবাদমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশের প্রেক্ষাপটে হোয়াইট হাউস সাম্প্রতিক দিনগুলোতে মিশ্র ইঙ্গিত দিয়ে আসছে।

ইরান সমর্থিত ইরাকি সশস্ত্র গ্রুপের হামলার হুমকির কথা উল্লেখ করে জরুরি নয় এমন কূটনীতিক স্টাফদের ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। এছাড়া তারা উপসাগরীয় অঞ্চলে একটি রণতরী এবং বি-৫২ যুদ্ধবিমান পাঠিয়েছে।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে এমন উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করার মধ্যে রোববার বাগদাদের গ্রীন জোনে রকেট হামলা চালানো হয়। কাতিউশা নামের রকেটটি যেখানে আঘাত হানে সেখানে মার্কিন মিশনসহ ইরাকের সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তর ও আরো অনেক দেশের দূতাবাস রয়েছে। তবে কারা এ হামলা চালিয়েছে সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

উল্লেখ্য, ২০১৫ সালে ইরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে গতবছর যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে দুদেশের সম্পর্কে উত্তেজনা বাড়তে শুরু করে।


ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।