কাশ্মির ইস্যুতে চীন, তুরস্কের সমর্থন...


Published: 2019-07-27 17:35:11 BdST, Updated: 2019-08-25 22:43:03 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: কাশ্মির ইস্যু নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা বিরাজ করছে, এনিয়ে বিশ্ব নেত্রীবৃন্দদের ভাবিয়ে তুলেছে। ভারততের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক নিয়ে বিশ্বজুড়েই সমালোচনার ঝড় বইছে। এই দুই দেশের সম্পর্কের মধ্যে চীন ও তুরস্ক পাকিস্তানের সমর্থন দিচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

জানা গেছে, কাশ্মির সমস্যার শান্তিপূর্ণ সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টার পক্ষে কথা বলেছে এ দুটি দেশ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প পাকিস্তান ও ভারতের মধ্যে এ সঙ্কট সমাধানে মধ্যস্থতার যে প্রস্তাব দিয়েছেন তার প্রতি বিশেষ করে সমর্থন জানিয়েছে বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুয়ানিং এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক সম্প্রদায়, যারা আলোচনার মাধ্যমে ভারত-পাকিস্তান সম্পর্ক উন্নয়নে গঠনমুলক কাজ করছে তাদেরকে সমর্থন জানিয়েছে চীন সরকার।

বিশ্বের শান্তি রক্ষার্থে কূটনৈতিক সুস্পর্ক স্থাপনের লক্ষে চীনা সরকার সব সময় আশা করবে যে, এই দুই দেশ কাশ্মির ইস্যু ও অন্যান্য দ্বিপক্ষীয় বিরোধগুলো আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধান করতে পারে। আর এর মধ্য দিয়ে তারা দক্ষিণ ইশয়ায় শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

ওই দুই দেশের শান্তি রক্ষার্থে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান ফোনে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে। এ সময়ে তিনি ভারত নিয়ন্ত্রিত কাশ্মির সহ আঞ্চলিক বিষয়গুলো এবং আফগানিস্তানে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছেন।


ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।