দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়া


Published: 2019-10-25 19:23:40 BdST, Updated: 2019-11-19 13:14:30 BdST

লাইভ ডেস্কঃ আবারো দাবানলে পুড়ছে মার্কিন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। মানুষের মাঝে শুরু হয়েছে আতংক। স্থানীয় সময় বুধবার থেকে এই দাবানলের সূত্রপাত হয়। দাবানলের প্রকোপে ইতিমধ্যে পুড়ে গেছে প্রায় ৩০ হাজার একর জমি। বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। এ খবর দিয়েছে বিবিসি ও সিএনএন।

এতে বলা হয়, অন্তত নয়টি স্থানে জ্বলছে দাবানলের গ্রাস। স্থানভেদে দাবানলগুলোকে নামকরণ করা হয়েছে- ক্যাব্রিলো ফায়ার, নেলসন ফায়ার, মুরির ফায়ার, স্যাডল রিজ ফায়ার, টিক ফায়ার, ওল্ড ওয়াটার ফায়ার, কিনকেড ফায়ার, ওক ফায়ার ও প্যালিসেডস ফায়ার। এর মধ্যে সবার আগে সূত্রপাত হয় কিনকেড ফায়ারের।

স্থানীয় সময় বুধবার রাতে সোনোমা কাউন্টিতে এই দাবানল শুরু হয়। বৃহস্পতিবার রাতের মধ্যে এই দাবানল পুড়িয়ে দিয়েছে ১৬ হাজার একর। ধ্বংস করে দিয়েছে প্রায় অর্ধশত স্থাপনা। আগুনটি এখনো নিয়ন্ত্রণ করতে পারেনি দমকলকর্মীরা।

জোরালো বাতাসে আগুনটি বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। ঝুঁকি এড়াতে বাধ্য হয়ে ওই অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এদিকে, লস এঞ্জেলেস কাউন্টিতে জ্বলছে টিক ফায়ার। এই দাবানলে পুড়ে গেছে প্রায় ৪ হাজার একর জমি। এই দাবানলটি নিয়ন্ত্রণ করতেও হিমশিম খাচ্ছে দমকলকর্মীরা।

অঞ্চলটির ৪০ হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। দাবানলে পুড়ে যাওয়ার ঝুঁকিতে আছে ১০ হাজারের বেশি স্থাপনা। সেখানকার সকল স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

দাবানলের ঝুঁকিতে থাকা এলাকাগুলো থেকে বাসিন্দাদের সরে যেতে আহ্বান জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার সিনেটর মাইক ম্যাকগুয়ার। তিনি বলেছেন, দাবানলগুলো খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশনা মেনে চলুন।

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোয় ক্যালিফোর্নিয়ায় দাবানলের হার আশঙ্কাজনক হারে বেড়েছে। গত বছরজুরে নানা দাবানলে অঙ্গরাজ্যটিতে মারা গেছেন প্রায় ১০০ মানুষ। চলতি মাসের শুরুর দিকেও দাবানলে পুড়েছে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস।

ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।