ইরানি দপ্তরে আগুন, নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৪৫


Published: 2019-11-29 23:26:19 BdST, Updated: 2020-08-07 22:00:02 BdST

লাইভ ডেস্কঃ ইরাকে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৪৫ বিক্ষোভকারীর মৃত্যুর ঘটনা ঘটেছে। আহত হয়েছেন ২৫০ জনেরও বেশি। গতকাল বাগদাদ, নাজাফ ও নাসিরিয়া সহ বিভিন্ন শহরে এইসব ঘটনা ঘটে। ছিল এটি দেশটিতে চলমান মাসব্যাপি বিক্ষোভের সবচেয়ে প্রাণঘাতী দিন। বিক্ষোভকারীরা একাধিক শহরে বিক্ষোভে নেমে পড়েন।

এই ঘটনার আগে বুধবার রাতে নাজাফে ইরানি কনস্যুলেটে ভাংচুর করে সেখানে আগুন লাগিয়ে দেন। পরদিন বৃহপতিবার বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের লক্ষ্য করে উন্মুক্ত গুলি চালায় নিরাপত্তাবাহিনী। কনস্যুলেটে আগুন ধরিয়ে দেওয়ার ওই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে ছড়িয়ে যায়।

ভিডিওগুলোতে বিক্ষোভকারীদের জ্বলন্ত কনস্যুলেটের সামনে স্লোগান দিতে দেখা যায়। ইরাকের বিক্ষোভে এই ঘটনাকে মোড় ‘টার্নিং পয়েন্ট’ হিসেবে বর্ণনা করেছে দ্য গার্ডিয়ান।
কনস্যুলেটে আগুন দেওয়ার পর বৃহস্পতিবার নাসিরিয়া, নাজাফ ও বাগদাদসহ বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের ওপর খোলা গুলি চালানোর ঘটনা ঘটেছে।

নাসিরিয়ায় বিক্ষোভকারীরা ভোরের কিছু আগে একটি সেতু দখল করে। তাদের সরানোর জন্য গুলি চালায় সেনারা। আর এতে নিহত হন ২৯ জন। এর ফলে বিক্ষোভ আরো বড় আকার ধারণ করে। পরবর্তীতে বিক্ষোভকারীরা একটি পুলিশ স্টেশনের বাইরে গিয়ে জড়ো হয়।

বাগদাদে টাইগ্রিস নদীর ওপর নির্মিত এক সেতুর নিকটে অবস্থান করছিলেন অনেকেই। তাদের লক্ষ্য করে খোলা গুলি ও রাবার বুলেট চালায় নিরাপত্তাবাহিনী। এই ঘটনায় নিহত হন অন্তত ৪ জন। এছাড়াও নাজাফে পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারান আরো ১২ জন।

বৃহস্পতিবার তীব্র সহিংসতার পর ইরাকের সঙ্গে মেহরান সীমান্ত বন্ধ করে দেয় ইরান। সীমান্তটি কখন খুলে দেওয়া হবে এনিয়ে কোনো ঘোষণা দেয়া হয়নি। এই দিন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে আগ্রাসি ভূমিকার নামে নিরাপত্তাবাহিনী। অজ্ঞাত এক বিক্ষোভকারীকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বেলেছে, নাজাফের সকল দাঙ্গা পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সদস্যরা আমাদের দিকে এমন করে গুলি করা শুরু করলো যে, মনে হয়েছে আমরা সম্পূর্ণ ইরাককে জ্বালিয়ে দিয়েছি।

আরেক বিক্ষোভকারী আলি বলেন, কনস্যুলেটে হামলাটি একটি সাহসী কাজ ছিল। যা ইরাকি জনগণের জবাব। আমরা ইরানিদের চাই না। অপরদিকে, ইরাকি সরকার কনস্যুলেটে হামলার বিরুদ্ধে নিন্দা জানিয়ে বলেছে, আগ্রাসিদের মোকাবিলা করাই হবে আমাদের প্রথম প্রতিক্রিয়া।

ঢাকা, ২৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।