করোনা আতঙ্ক: একি হচ্ছে কুয়েতের মসজিদে! (ভিডিও)


Published: 2020-03-17 21:28:26 BdST, Updated: 2020-03-31 13:51:02 BdST

লাইভ ডেস্কঃ বিশ্ব কাপছে। আতঙ্কে আছে সারা দুনিয়া। প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের দাপটে দিশাহীন গোটা বিশ্ব। সুদুর চীন থেকে ছড়িয়ে পড়া ভাইরাসে প্রতিদিনই মৃত্যুর মিছিলে সংখ্যা বাড়ছে। করোনাভাইরাস এখন ভয়াবহ অবস্থায় রয়েছে ইউরোপে।

তবে এর প্রভাব ছড়িয়েছে মধ্যপ্রাচ্যেও। সংক্রমণের আশঙ্কায় কুয়েতে দুই সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে এ ছুটি কার্যকর করা হচ্ছে। কুয়েতের ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, মসজিদে শুধু আজান হবে নামাজ পড়তে হবে বাসায়।

কুয়েতের মজিদের আজানে মাধ্যমে মুয়াজ্জিন আহ্বান করছেন, ঘরে বসে নামাজ পড় ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আজানের এই অডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, নামাজের আজানে ‘হাইয়া আ-লাসসালাহ’ (নামাজে আসো) যে লাইনটি রয়েছে, সেখানে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম।’ এর মানে আপনারা বাড়িতে বসে নামাজ পড়ুন।

তারপর যথারীতি ‘আল্লাহ আকবর’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলে আজান শেষ করা হয়।
আল জাজিারার খবরে বলা হয়, নামাজ পড়তে না আসতে কুয়েতের মসজিদগুলো থেকে বিভিন্নভাবে ঘোষণা দেয়া হচ্ছে।

কোনও মসজিদে আজানের শুরু বা শেষে বিষয়টি বলে দেয়া হচ্ছে। আবার অনেক মসজিদে ‘হাইয়া আ-লাসসালাহ’র পরিবর্তে ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ কথাটি বলা হচ্ছে। এনিয়ে পক্ষে বিপক্ষে নানান বিতর্কও রয়েছে বলে সংশ্লিস্টরা জানিয়েছেন।

ভিডিও:

কুয়েতের মসজিদের কিভাবে আজান হচ্ছে তা জানতে নিচের লিন্কে ক্লিক করুন।

https://twitter.com/kiaudn/status/1238565622180720640

ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।