করোনার হানা সৌদি রাজ পরিবারে, আক্রান্ত ১৫০ সদস্য!


Published: 2020-04-09 07:45:38 BdST, Updated: 2020-12-05 21:09:32 BdST

লাইভ ডেস্ক: প্রাণঘাতি করোনার হানা যেন থামছে না। হর হামেশাই মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছে হাজার হাজার বনি আদম। এই ভাইরাসের আতঙ্ক আর থাবায় দিশেহারা তাবৎ দুনিয়ার বাঘা বাঘা রাষ্ট্র নায়করা। এবার করোনার বিষাক্ত হানার শিকার হয়েছে মুসলিমদের তীর্থ ভূমি সেই সৌদি আরবে।

সেখানকার রাজ পরিবারে এর ক্ষতের চিহৃ লাগতে শুরু করেছে। প্রায় ছয় সপ্তাহ হল দেশটিতে হানা দিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এর মধ্যেই দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গেছে। আর সেই তালিকায় যুক্ত হয়েছে রাজ পরিবার। দেখা দিয়ে রীতিমত ভয় ও শঙ্কা।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী জানা গেছে, সৌদি রাজ পরিবারের ১৫০ জনেরও বেশি সদস্য প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ খবর সারা দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। আর খোদ রাজ পরিবার করোনার থাবায় আতঙ্কিত। স্তব্ধ। তাদের চিকিৎসা চলছে নিরবে। গোপনীয়ভাবে।

জানা গেছে রাজ পরিবারের এসব সদস্যদের চিকিৎসার জন্যে বিশেষ হাসপাতালের ৫০০ শয্যা প্রস্তুত করা হচ্ছে। সেখানে চিকিৎসকদের সব ধরনের সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে। গত বুধবার রাতে এ বিষয়ে ভিআইপিদের চিকিৎসার জন্যে বিশেষ নির্দেশনা পাঠানো হয়েছে। কিং ফাহাদ স্পেশালাইজড হাসপাতাল কর্তৃপক্ষ ওই বার্তায় সব জ্যেষ্ঠ চিকিৎসকদের সতর্ক থাকতে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছেন।

সংশ্লিস্ট সূত্র জানিয়েছে করোনা আতঙ্কে ৮৪ বছর বয়সী সৌদি বাদশাহ সালমান জেদ্দা শহরের কাছে এক দ্বীপে নিজেকে আইসোলেশনে রেখেছেন। পাশাপাশি তার ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমান (৩৪) একই উপকূলে এক দুর্গম স্থানে নিজ মন্ত্রীদের সঙ্গে অবস্থান করছেন। তারা দেশে বর্তমান পরিস্থিতি সামাল দিতে নানান ধরনের উদ্যোগ নেয়ার কথা ভাবছেন।

রাজ পরিবারের

 

খবরে বলা হয়, রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বান্দর বিন আব্দুল আজিজ আল সৌদ করোনায় আক্রান্ত হয়েছেন। রয়েছেন রাজ পরিবারের ঘনিষ্ঠ দুজন সদস্য।

প্রসঙ্গত সৌদি আরবে এ পর্যন্ত ৩ হাজার ২১১ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ৪১ জন। আর সুস্থ হয়ে উঠেছে ৬৩১ জন। সৌদি রাজ পরিবারের অন্তত দেড়শ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। খবর নিউইয়র্ক টাইমস।

সৌদি রাজ পরিবারের বেশ কয়েকজন প্রিন্স সম্প্রতি যারা ইউরোপ ভ্রমণ করেছেন তারাও আক্রান্তের তালিকায় আছেন। এদিকে দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়ার বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যে সৌদিতে করোনা সংক্রমণের সংখ্যা সর্বনিম্ন ১০ হাজার থেকে দুই লাখ পর্যন্ত হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা ৩২৭ জন। এ নিয়ে মোট আক্রান্ত দাঁড়িয়েছে তিন হাজার ১২২ জনে। দেশটির বড় বড় শহর বিশেস করে মক্কা ও মদিনায় কারফিউ জারি করা হয়েছে। লকডাউন চলছে বিভিন্ন স্থানে।

ঢাকা, ০৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।