কোভিড-১৯ এর ছোবলে ৮৮ হাজার বনি আদমের প্রাণহানি


Published: 2020-04-09 09:26:18 BdST, Updated: 2020-06-03 08:17:41 BdST

লাইভ ডেস্ক: এবার প্রাণহানির সংখ্যা আরেক দফা বাড়লো। নানান শঙ্কার মাঝে করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে। দিশেহারা বিশ্ব নেতারা। নেই কোন প্রতিশোধক। এই হিসাব বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ হাজার ৪৪৪ জনে। এই সংখ্যা আরো বেড়েই চলেছে।

কোভিড-১৯ ভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৮৪টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, এ পর্যন্ত বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ১৪ হাজার ৮৬৬ জন। এর মধ্যে ৮৮ হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছে। ৩ লাখ ২৯ হাজার ৪৯২ জন চিকিৎসা নেওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন।

এদিকে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট ৪ লাখ ৩১ হাজার ৮৩৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭৬৮ জনের।

তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৭ হাজার ৬৬৯। আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৪২২ জন। এই হিসাবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১৪ হাজার ৭৯২ জন। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ২২০ জন।

প্রসঙ্গত ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। দেশটিতে আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৮০৯ জন। এর মধ্যে ৩ হাজার ৩৩৭ জনের মৃত্যু হয়েছে। তবে ওই দেশ এখন তাদের লকডাউন তুলে নিয়েছে।

ঢাকা, ০৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।