বিক্ষোভ দমন করতে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের


Published: 2020-06-02 13:40:26 BdST, Updated: 2020-07-02 22:23:32 BdST

লাইভ ডেস্কঃ শ্বেতাঙ্গ পুলিশের হাতে এক কৃষাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনায় অস্থির হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাসের সংক্রমণকে ভুলে গিয়ে দেশটির ৩০টি শহরে হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছেন। যার উত্তাপ ছড়িয়ে পড়েছে হোয়াইট হাউসের ভেতরেও। আর চলমান এই বিক্ষোভ দমনে সেনাবাহিনী মোতায়েনের হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার ট্রাম্প যখন ভাষণ শুরু করবেন তার কিছুক্ষণ আগেই হোয়াইট হাউসের সামনে থাকা শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের টিয়ার গ্যাস ছুঁড়তে থাকে পুলিশ।

মার্কিন প্রেসিডেন্ট জানান, ‘যদি শহর ও রাজ্য কর্তৃপক্ষ মানুষের জান-মালের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়, তাহলে আমি সেনাবাহিনী মোতায়েন করবো। তাদের আহ্বান জানাবো সমস্যার সমাধান করতে।’

এরই মধ্যে পুলিশের হাতে নিহত জর্জ ফ্লয়েডের ময়নাতদন্তের রিপোর্টে সামনে এসেছে। রিপোর্টে জানা যায়, ক্রমাগত হাঁটুর চাপে ঘাড়ে ও পিঠে সংকোচনের কারণে শ্বাসরুদ্ধ হয়ে মারাযান এই আফ্রিকান-আমেরিকান।

গেল সপ্তাহে মিনিয়াপলিসের এক পুলিশ কর্মকর্তা নিরস্ত্র ফ্লয়েডকে মাটিতে ফেলে, হাঁটু দিয়ে ঘাড় চেপে ধরেন। আট মিনিটের বেশি সময় ধরে হাঁটুর চাপেই দম আটকিয়ে প্রাণ হারান ফ্লয়েড।

নিহতের পরিবারের আইনজীবী বেন ক্রাম্প এই রিপোর্ট সামনে এনেছেন। যদিও সরকারি ময়নাতদন্তের রিপোর্টের সঙ্গে এই রিপোর্টের কোনও মিল নেই বলে জানাচ্ছে সিএনএন।

ঢাকা, ০২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।