মুসলিম নির্যাতনের দায়ে চীনের ৪নেতার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা


Published: 2020-07-10 12:43:10 BdST, Updated: 2020-08-08 15:30:17 BdST

লাইভ ডেস্ক: এবার সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে মারাত্মক মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য চেন কুয়াংগো ও আরো তিন সিনিয়র নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার জারি করা এ নিষেধাজ্ঞার ফলে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা আরো বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে ওয়াশিংটন এটিকে স্বাভাবিক মনে করছে।

জানা গেছে চেন উইঘুর অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে চায়না কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। প্রদেশটিতে প্রায় ১০ লাখ উইঘুর মুসলমানকে আটক করে বন্দিশিবিরে রাখা হয়েছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ।

তবে চীন বলছে, তাদেরকে ‘উগ্রপন্থা’ থেকে নিবৃত্ত করতে ‘কারিগরি দক্ষতা অর্জনের জন্য’ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কি এটা কেমন প্রশিক্ষণ তা জানানো হয়নি। সেখানে নির্যাতন করা হচ্ছে বলে মুসলিম নেতারা দাবী করছেন।

চেন হলেন এ পর্যন্ত মার্কিন কালোতালিকায় পড়া সবচেয়ে বড় একজন নেতা। তার বিরুদ্ধে মানবতাবিরোধী অভিযোগ আনা হয়েছে।

অন্য নেতারা হলেন, দলের জিনজিয়াং শাখার সাবেক ডেপুটি সাধারণ সম্পাদক ঝু হাইলুন, পরিচালক ও জিনজিয়াংয়ে দলের পাবলিক সিকিউরিটি ব্যুরোর সাধারণ সম্পাদক ওয়াং মিংশান এবং ব্যুরোর সাবেক দলীয় সাধারণ সম্পাদক হিও লিউজুন।

মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও বলেছেন, তিনি চেন, ঝু ও ওয়াংয়ের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন। যাতে তারা ও তাদের পরিবারগুলো যুক্তরাষ্ট্রে আসতে না পারে। এখানে এসে নতুন ভাবে কিছূ না করতে পারে।

বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে চেষ্টা করা হলেও ওয়াশিংটনে চীনা দূতাবাস থেকে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তারা বলেছে আমরা শিগগিরিই সব বিষয়ে কথা বলবো।

সূত্র : আলজাজিরা

ঢাকা, ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।