নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিলেন মাহাথির


Published: 2020-08-07 20:27:23 BdST, Updated: 2020-09-28 14:28:03 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দেন বর্ষীয়ান এ রাজনীতিবিদ।

শুক্রবার বিকেলে গণমাধ্যমে ৯৫ বছর বয়সী মাহাথির বলেন, তিনি এখনো নতুন রাজনৈতিক দলের নিবন্ধন করেননি। তবে শিগগিরই দলটির নিবন্ধন সম্পন্ন করবেন। নতুন রাজনৈতিক দলের নাম কি হবে, কারা হবেন দলের নীতিনির্ধারক বা সদস্য সেসব বিষয়েও কোনো মন্তব্য করেননি মাহাথির। তবে দলের প্রেসিডেন্ট হবেন মুখরিজ মাহাথির। তা স্পষ্ট করে জানিয়েছেন মালয়েশিয়ার এ সাবেক প্রধানমন্ত্রী।

মাহাথির আরো বলেন, আগামী নির্বাচনে এককভাবে নতুন দল অংশ নেবে। পরে তিনি টুইটে একটি ছবি প্রকাশ করেন। যেখানে সবার পরনে নীল রঙের পোশাক ছিল। যাদের মধ্যে মুখরিজ, সাবেক শিক্ষামন্ত্রী মাজলে মালিক এবং সাবেক উপ-অর্থমন্ত্রী আমিরুদ্দিন হামজাহ ছিলেন।

চলতি বছরের শুরুতে মালয়েশিয়ান ইউনাইটে ইন্ডিজেনিয়াস পার্টি বা পার্টি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া থেকে বরখাস্ত হন মাহাথির। তার পরিপ্রেক্ষিত নতুন দল গঠন করার ঘোষণা দিলেন দীর্ঘকালীন মালয়েশিয়ার রাষ্ট্র ক্ষমতায় থাকা মাহাথির মোহাম্মদ।

২০১৬ সালে ‌'বারসাতু' পার্টি নামে একটি দল গঠন করেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। জয় পাওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠন হয়। পরে তিনি দলের চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ান। চলতি বছরের ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকেও। দলীয় কোন্দলের কারণে ভেঙে যায় তার সরকার।


ঢাকা, ০৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।