রাশিয়ায় করোনা ভাইরাসের শতভাগ সফল টিকা আবিষ্কার


Published: 2020-08-08 13:16:40 BdST, Updated: 2020-09-22 23:12:01 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: করোনা ভাইরাসের বিশেষ দুর্বলতা খুঁজে পেয়েছেন রাশিয়ার বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা দাবি করেছেন, ফুটন্ত পানির সংস্পর্শে এলে করোনা ভাইরাস সম্পূর্ণভাবে এবং সঙ্গে সঙ্গে নিশ্চিহ্ন হয়।

সাইবেরিয়ার নভোসাবিরস্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজিতে গবেষণারত বিজ্ঞানীরা জানিয়েছেন, স্রেফ পানি দিয়ে করোনা ভাইরাসের বৃদ্ধি ঠেকানো যেতে পারে। নোনা জলে করোনা ভাইরাস বংশ বৃদ্ধি করতে পারে না।

তবে কিছুক্ষণ সক্রিয় থাকতে পারে। সে সময় পানির তাপমাত্রার ওপর নির্ভর করে ভাইরাসের আয়ু। বিজ্ঞানীরা জানান, এই ধরনের পানিতেও দ্রুততার সঙ্গে মারা যায় ভাইরাস।

স্পুটনিকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, প্রথম ২৪ ঘণ্টার মধ্যে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে এসে মরে যায় প্রায় করোনা ভাইরাসের ৯০ শতাংশ উপাদান। আর ৭২ ঘণ্টায় মরে যায় প্রায় ৯৯ দশমিক ৯ শতাংশ।

বিশ্বে প্রথম করোনা ভাইরাসের শতভাগ সফল টিকা আবিষ্কারের দাবি করেছে রাশিয়া। জুলাইয়ে প্রথম এই টিকার কথা জানানোর পর আগস্টে এসে এর সফলতা দাবি করছে দেশটি। অক্টোবর থেকে রাশিয়ার সাধারণ মানুষের মধ্যে এই টিকা প্রয়োগ করার কথাও জানা যাচ্ছে। এছাড়া ২০২১ সালেই লাখ লাখ ডোজ টিকা তৈরির প্রস্তুতিও নেয়া হচ্ছে।


ঢাকা, ০৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।