ছেলে-মেয়ে একসঙ্গে ক্লাস নিষিদ্ধ করল আফগানিস্তান


Published: 2021-09-13 14:47:15 BdST, Updated: 2021-09-28 11:23:15 BdST

লাইভ ডেস্ক: আফগান নারীদেরকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণের অনুমতি দিচ্ছে তালেবান। তবে তারা ছেলেদের সঙ্গে ক্লাস করতে পারবে না। আফগানিস্তানের কেয়ারটেকার সরকারের উচ্চ শিক্ষাবিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি এ নির্দেশনার কথা জানিয়েছেন। তিনি স্পষ্ট করে বলেছেন, আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোতে সহশিক্ষা নিষিদ্ধ থাকবে।

রোববার এক প্রেস ব্রিফিংয়ে একথা ঘোষণা করেন আফগান শিক্ষামন্ত্রী। এ সময় তিনি শিক্ষা বিষয়ে আফগানিস্তানের নতুন সরকারের বিস্তারিত পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, “সহশিক্ষার অবসান ঘটাতে আমাদের কোনো সমস্যা নেই। দেশের লোকজন মুসলমান এবং তাদেরকে এটা গ্রহণ করতে হবে।”

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর তালেবান ঘোষণা করেছিল যে, তাদের আগের শাসনের চেয়ে এবারের শাসন-ব্যবস্থা ভিন্ন হবে। ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে আফগান মেয়েদের লেখাপড়া নিষিদ্ধ ছিল।

কিন্তু এবার ক্ষমতায় এসে তালেবান প্রথম দিকেই ঘোষণা করেছে যে, নারীরা লেখাপড়ার সুযোগ পাবে তবে এক্ষেত্রেও শরীয়া আইন অনুসরণ করা হবে।

ঢাকা, ১৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।