ইবিঃ "কাগজ নির্ভরতা মানেই দুর্নীতির সুযোগ"


Published: 2019-06-18 18:56:46 BdST, Updated: 2019-07-23 11:14:47 BdST

ইবি লাইভঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, যেখানে যত বেশি কাগজনির্ভরতা সেখানে তত বেশি দুর্নীতির সুযোগ থাকে। ইবি একদিন বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর মতো কাগজবিহীন বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে। মঙ্গলবার (১৮ জুন) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন সম্মেলন-কক্ষে রেজাল্ট প্রসেসিং সফট্ওয়্যার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা এখন আন্তর্জাতিকীকরণের পথে রয়েছি এবং রেজাল্ট প্রসেসিং সফট্ওয়্যার এই আন্তর্জাতিকীকরণের পথে একটি সিঁড়ি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়কে সফল করার অংশ হিসেবে আমরাও একাডেমিক-প্রশাসনিক সকল ক্ষেত্রে ডিজিটালাইজেশন করতে চাই। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের ১লক্ষ ১০ হাজারেরও বেশি বই এখন অনলাইনে যুক্ত হয়েছে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।

রেজাল্ট প্রসেসিং সফট্ওয়্যার প্রস্তুত কমিটির আহ্বায়ক এবং বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. তপন কুমার জোদ্দারের সঞ্চালনায় অনুষ্ঠানে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের সভাপতিগণ এবং অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন।

ড. তপন কুমার জোদ্দার জানান, সফট্ওয়্যারটি তৈরির ক্ষেত্রে নিরাপত্তার দিকটিতে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে এবং এটি ইউজার ফ্রেন্ডলি হবে। সফট্ওয়্যারটির ব্যবহার নিয়ে আগামীতে প্রশিক্ষণ কর্মশালারাও আয়োজন করা হবে বলে তিনি অবহিত করেন।

ঢাকা, ১৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।