ইবিতে অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান শিক্ষক সমিতির


Published: 2019-08-31 19:58:33 BdST, Updated: 2019-12-12 22:31:14 BdST

ইবি লাইভ: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) উদ্যোগে প্রণীত হতে যাওয়া বাংলাদেশের স্বায়ত্ত্বশাসিত বিশ্ববিদ্যালয়সমূহের অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করে ৪ দফা সিদ্ধান্ত জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এসব সিদ্ধান্তগুলো তুলে ধরেন সমিতির নেতৃবৃন্দ।

শিক্ষক সমিতি সূত্রে জানা গেছে, ইউজিসির এমন উদ্যোগকে প্রত্যাখ্যান করে গত ২৮ আগস্ট সমিতির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিতে বিভিন্ন সিদ্ধান্ত গৃহিত হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন, সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও শিক্ষা মন্ত্রণালয়কে অবগতকরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনার্থে ৪ দফা সিদ্ধান্ত পেশ করেন শিক্ষক নেতৃবৃন্দ।

সিদ্ধান্তগুলো হলো, প্রণীত নীতিমালা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বৈশিষ্ট্যের সাথে অসঙ্গতিপূর্ণ হলে সর্বসম্মতিক্রমে তা প্রত্যাখ্যান করার সিদ্ধান গৃহিত হলো। খসড়া নীতিমালা সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের অবগতি ও ঐক্যবদ্ধ প্রচেষ্টা গ্রহনের জন্য অনতিবিলম্বে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনকে সভা আহবানের জন্য পুনরায় দাবি জানানো। নীতিমালা সম্পর্কে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাথে সমন্বয় করে ঐক্যবদ্ধ পদক্ষেপ গ্রহন করা হবে মর্মে সিদ্ধান্ত গ্রহন করা। নীতিমালার অসঙ্গতিসমূহ চিহ্নিত করে তা দূরীকরণের জন্য ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণের সিদ্ধান্ত গ্রহন করা।

সমিতির সভাপতি প্রফেসর কামাল উদ্দীনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক প্রফেসর আলমগীর হোসেন ভুঁইয়া, যুগ্ম-সম্পাদক প্রফেসর জাহাঙ্গীর হোসেন, সদস্য প্রফেসর আনোয়ার হোসেন, প্রফেসর মেহের আলী, প্রফেসর মাহবুবুল আরফিন, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জয়শ্রী সেন, ইবি প্রেসক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক শাহাদাত তিমির।


ঢাকা, ৩১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।